ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জাতীয় প্রবাসী দিবস উপলক্ষে লেবাননে ‘বিশেষ সেবা সপ্তাহ’ উদ্বোধন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২২ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২৩
জাতীয় প্রবাসী দিবস উপলক্ষে লেবাননে ‘বিশেষ সেবা সপ্তাহ’ উদ্বোধন

ঢাকা:  লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এয়ার ভাইস মার্শাল জাভেদ তানভীর খান জাতীয় প্রবাসী ও আন্তর্জাতিক অভিবাসন দিবস-২০২৩ উদযাপন উপলক্ষে আয়োজিত ‘বিশেষ সেবা সপ্তাহ’ উদ্বোধন করেছেন।

শুক্রবার (২৯  ডিসেম্বর) লেবাননের বাংলাদেশ দূতাবাস জানায়, দূতাবাসের সভাকক্ষে আয়োজিত এ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত বলেন, দেশের উন্নয়নে প্রবাসী ভাই ও বোনেরা গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন।

তাদের অবদানকে স্বীকৃতি দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার ৩০ ডিসেম্বরকে ‘জাতীয় প্রবাসী দিবস’ ঘোষণা করেছে। প্রথমবারের মতো এ বছর দিবসটি উদযাপিত হচ্ছে।

তিনি আরও বলেন, বাংলাদেশ দূতাবাস, বৈরুত ঘোষিত ‘বিশেষ সেবা সপ্তাহ’ এ নিয়মিত সেবার পাশাপাশি লেবাননে কর্মরত প্রবাসীদের বিশেষ কনস্যুলার ও কল্যাণ সেবা দেওয়া করা হবে।  

তিনি লেবানন প্রবাসী বাংলাদেশিদের দূতাবাস থেকে বিশেষ সেবা নেওয়ার আহ্বান জানান।

রাষ্ট্রদূত আরও জানান, আগামী ৩১ ডিসেম্বর লেবাননে কর্মরত প্রবাসীদের উপস্থিতিতে সেবা সপ্তাহের সমাপনী অনুষ্ঠান হবে। লেবানন প্রবাসী বাংলাদেশিদের মধ্যে যারা বৈধ পথে সর্বোচ্চ রেমিট্যান্স পাঠাবেন, তাদের সম্মাননা দেওয়া হবে।  

বিভিন্ন কারণে লেবাননে কর্মরত বাংলাদেশি প্রবাসী কর্মীরা অনিয়মিত হয়ে পড়েছেন। তাদের বৈধ করার বিষয়ে লেবানন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ অব্যাহত রয়েছে এবং বাংলাদেশ ও লেবানন সরকারের মধ্যে শ্রমবাজার ব্যবস্থাপনা বিষয়ে দ্বি-পাক্ষিক সমঝোতা স্বাক্ষরের বিষয়ে দূতাবাস কাজ করছে, যোগ করেন তিনি।

রাষ্ট্রদূত উল্লেখ করেন, সম্প্রতি প্রবাসীদের অর্থনৈতিক অবস্থা বিবেচনা করে নারী কর্মীদের সর্বনিম্ন মাসিক বেতন ২০০ ডলার থেকে ৩০০ ডলারে এবং পুরুষ কর্মীদের সর্বনিম্ন মাসিক বেতন ৩০০ ডলার থেকে ৩৫০ ডলারে উন্নীত করার সিদ্ধান্ত বাস্তবায়ন করা হয়েছে।

রাষ্ট্রদূত প্রবাসী বাংলাদেশিদের লেবাননের সামাজিক নিয়মনীতি ও রাষ্ট্রীয় আইনকানুন মেনে সুনামের সঙ্গে কাজ করে দেশের সুনাম অক্ষুণ্ন রাখার আহ্বান জানান।  

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন লেবাননের পররাষ্ট্র ও ইমিগ্রেশন বিষয়ক মন্ত্রণালয়ের এশিয়া, আফ্রিকা ও ওশেনিয়া অঞ্চলের ডিরেক্টর অব পলিটিক্যাল অ্যাফেয়ার্সের প্রধান রায়ান আসকার।

রাষ্ট্রদূত উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী বাংলাদেশি এবং লেবানন সরকারের প্রতিনিধি, আইওএম, লেবাননসহ বিভিন্ন বেসরকারি সংস্থার প্রতিনিধিরা বিভিন্ন অংশীজনদের উপস্থিতিতে কেক কেটে জাতীয় প্রবাসী দিবস-২০২৩ উপলক্ষে বাংলাদেশ দূতাবাস বৈরুতের উদ্যোগে আয়োজিত ‘বিশেষ সেবা সপ্তাহ’ উদ্বোধন করেন।

অনুষ্ঠানে প্রবাসীদের কল্যাণে বাংলাদেশ সরকারের বহুমুখী উদ্যোগ এবং বাংলাদেশ দূতাবাস কর্তৃক ‘২০২৩ সালে দেওয়া সেবা’ শীর্ষক পাওয়ার পয়েন্ট উপস্থাপনা তুলে ধরেন দূতাবাসের প্রথম সচিব (শ্রম) মোহাম্মদ আনোয়ার হোসাইন।

‘জাতীয় প্রবাসী দিবস-২০২৩’ উপলক্ষে বিশেষ সেবা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে আন্তর্জাতিক অভিবাসী সংস্থা (আইওএম), বেসরকারি সংস্থা এমএসডি,  আমেল অ্যাসোসিয়েশন, লিগ্যাল অ্যাকশন ওয়ার্ল্ড ওয়াইড, এমএসএফ ও অর্থ পাঠানো কোম্পানি ক্যাশ ইউনাইটেড মানিগ্রামের প্রতিনিধিরা এবং দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।  

অনুষ্ঠানে উপস্থিত বিভিন্ন সংস্থার প্রতিনিধিবৃন্দ রাষ্ট্রদূতের সঙ্গে বাংলাদেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময় করেন।  

বাংলাদেশ সময়: ১১১৮ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২৩
টি আর/এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।