ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাগেরহাটের রাধালীর খাল পুনঃখনন কাজের উদ্বোধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২৩
বাগেরহাটের রাধালীর খাল পুনঃখনন কাজের উদ্বোধন

বাগেরহাট: বাগেরহাটের রামপালের রাধালীর খাল পুনঃখনন কাজের উদ্বোধন করা হয়েছে।  

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) সকালে চাকশ্রী এলাকায় খালটির পুনঃখনন কাজের উদ্বোধন করেন বাগেরহাট জেলা প্রশাসক (ডিসি) মোহা. খালিদ হোসেন।

 

এ সময় রামপাল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নজিবুল আলম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বাগেরহাটের উপ-পরিচালক শঙ্কর মজুমদার, বাইনতলা ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান মো. ফকির আব্দুল, সোলডার প্রোজেক্ট ম্যানেজার ড. উৎপাল কুমার, সাবেক বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি বাবুল সরদারসহ স্থানীয় উপকারভোগীরা উপস্থিত ছিলেন।  

নেদারল্যান্ড সরকারের অর্থায়নে বেসরকারি উন্নয়ন সংস্থা উত্তরণ ও জাগরনী চক্র ফাউন্ডেশনের বাস্তবায়নে সফল ফর ইনটিগ্রেটেড ওয়াটার রিসোর্স ম্যানেজমেন্ট শীর্ষক প্রকল্পের উদ্যোগে ৬ লাখ টাকা ব্যয়ে ১ দশমিক ৭ কিলোমিটার দৈর্ঘ্যের এই খালটি পুনঃখনন করা হচ্ছে। ফলে এলাকার পানি, মাটির দক্ষতা ও কাযকারিতা বাড়বে, ভূ-গর্ভস্থ পানির ব্যবহার কমবে। কৃষিকাজের জন্য সেচ ব্যবস্থা নিশ্চিত হবে বলে জানান প্রকল্প সংশ্লিষ্টরা।

এদিকে দীর্ঘদিন পরে মৃতপ্রায় খালটি পুনঃখনন শুরু হওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন স্থানীয়রা।  

চাকশ্রী এলাকার আল-আমিন বলেন, খালটি খনন করা হলে আমাদের অনেক উপকার হবে। কৃষি কাজে সেচ ব্যবস্থা সহজ হবে। মাছ চাষিদেরও উপকার হবে। এছাড়া উন্মুক্ত জলাশয়ে মাছ বাড়বে।  

খনন কাজ উদ্বোধন বাগেরহাট ডিসি মোহা. খালিদ হোসেন বলেন, পরিবেশ-প্রতিবেশ ঠিক রাখার জন্য খাল ও উন্মুক্ত জলাশয়ে পানির প্রবাহ স্বাভাবিক রাখা প্রয়োজন। খননের ফলে সেটি নিশ্চিত হয়। রাধালীর খাল পুনঃখনন হলে এই এলাকার মানুষ উপকৃত হবেন।  

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।