ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

যে দেশের পণ্য, সে দেশের মুদ্রায় ঋণ মিলবে ব্রিকসের ব্যাংকে 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৩ ঘণ্টা, নভেম্বর ১, ২০২৩
যে দেশের পণ্য, সে দেশের মুদ্রায় ঋণ মিলবে ব্রিকসের ব্যাংকে 

ঢাকা: ব্রিকসের ব্যাংক নিউ ডেভেলপমেন্ট ব্যাংক থেকে অন্য মুদ্রায় ঋণ নেওয়ার সুবিধা রয়েছে। জোটের সদস্যভুক্ত যেকোনো দেশের পণ্য কিনতে সেই দেশের মুদ্রায় ঋণ নিলে লাভবান হওয়া যাবে।

তবে চাইলে ডলারেও ওই ব্যাংক থেকে ঋণ নেওয়া যাবে।  

বুধবার (নভেম্বর) জাতীয় সংসদে নিউ ডেভেলপমেন্ট ব্যাংক বিল ২০২৩ পাসের সময় বিরোধী দলের সদস্যদের আলোচনার পর আইনমন্ত্রী আনিসুল হক এসব কথা জানান।  

বিলের ওপর আনা জনমত যাচাই-বাছাই প্রস্তাব নিয়ে আলোচনায় বিরোধী দল জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু বিশ্ব ব্যাংক, আইএমএফের বিকল্প হিসেবে নিউ ডেভেলপমেন্ট ব্যাংক দাঁড়ালে বাংলাদেশের মতো দেশগুলোর সুবিধা হবে বলে মন্তব্য করেন।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের পক্ষে আইনমন্ত্রী আনিসুল হক বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠ ভোটে পাস হয়। এ সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। নিউ ডেভেলপমেন্ট ব্যাংক হলো ব্রিকসের সদস্য ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার সম্মিলিত আর্থিক প্রতিষ্ঠান।

বিল পাসের বক্তব্যে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, যদিও বলা হয়েছে, এই ব্যাংক থেকে ঋণ নিলে ফ্লেক্সিবিলিটি আছে, যে কোনো কারেন্সিতে (মুদ্র) ঋণ নেওয়া যায়, এর মানে এই নয়, আমরা যদি ডলারে ঋণ নিতে চাই, আমরা এই ব্যাংক থেকে ডলারে ঋণ নিতে পারব না।

তিনি বলেন, দেয়ার ইজ অ্যা বাস্কেট অব কারেন্সি। এ ব্যাংকে বাস্কেট অব কারেন্সি থেকে যেটা আমাদের প্রয়োজন হবে সেটা নেব। যেমন যদি আমরা চীন থেকে কোনো সরঞ্জাম কিনতে যাই, তখন ইউয়ান যদি আমাদের লাগে, সেটি নেব। লাভটা কোথায়, লাভটা হলো, কারেন্সি রেটের যে ওঠানামা, এখানে যে লস অ্যান্ড গেইন, তা থেকে আমরা রক্ষা পাব। কিন্তু এমন না যে ডলারে আমরা এখান থেকে ঋণ নিতে পারব না। আমার মনে হয় তিনি (বিরোধী দলের সংসদ সদস্য) এখন ভয় থেকে, আশঙ্কা থেকে মুক্ত। এর আগে বিরোধী দল জাতীয় পার্টির সদস্য শামীম হায়দার পাটোয়ারি তার বক্তব্যে ব্রিকসের এই ব্যাংক থেকে ডলারে ঋণ নেওয়া যাবে কি না, তা নিয়ে শঙ্কা প্রকাশ করেন।  

এ বিলের ওপর জনমত যাচাইয়ের আলোচনায় মুজিবুল হক চুন্নু বলেন, আমাদের মতো তৃতীয় বিশ্বের দেশ ব্রিকসের যদি সদস্য হতে পারি এবং ব্রিকসের যারা উদ্যোক্তা, যে কয়েকটি দেশ, ব্রিকস যদি প্যারালাল হিসেবে বিশ্ব ব্যাংক এবং আইএমএফের প্যারালাল হিসেবে দাঁড়ায়, আমাদের মতো দেশের অনেক সুবিধা হবে।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, নভেম্বর ১, ২০২৩
এসকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।