ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

বরিশালে ১৭ দিনে ৬১০ জেলের কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২৩
বরিশালে ১৭ দিনে ৬১০ জেলের কারাদণ্ড

বরিশাল: নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরার সময় বরিশালে বিভাগের বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে গেল ২৪ ঘণ্টায় ৩৬ জেলেকে কারাদণ্ড দেওয়া হয়েছে। পাশাপাশি ৭২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

 

এ নিয়ে গোটা অভিযানে গেল ১৭ দিনে এখন পর্যন্ত ৫৭০টি মামলায় ৬১০ জেলেকে বি‌ভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। পাশাপা‌শি ১০ লাখ ৪৩ হাজার ১শ টাকা জ‌রিমানা করা হয়।  

বিভাগীয় মৎস্য অফিস থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী, ১২ অক্টোবর থেকে ২৯ অক্টোবর সকাল ৮টা পর্যন্ত বরিশাল বিভাগে ২ হাজার ৪১টি অভিযান চালানো হয়েছে এবং ৭৯৮টি মোবাইল কোর্ট করা হয়েছে। যেখানে গেল ১৭দিনে বরিশাল বিভাগের ২৩৯ বার বি‌ভিন্ন মৎস্য অবতরণ কেন্দ্র, ৩ হাজার ৩৪৭ বার বি‌ভিন্ন মাছঘাট, ৫ হাজার ৭২৫ বার বি‌ভিন্ন আড়ত ও ৩ হাজার ৬৮২ বার বি‌ভিন্ন বাজার পরিদর্শন করেছে মৎস্য অধিদপ্তরে জেলা ও উপজেলা কার্যালয়ের কর্মকর্তারা।  

আর গেল ১৭ দিনের অভিযানে ১২ হাজার ৪২৪ কেজি ইলিশ জব্দ করা হয়েছে। পাশাপাশি ৭‌ কো‌টি ৪১ লাখ ৬৫ হাজার ৫শ টাকা মূল্যের ৩৭ লাখ ৫৭ হাজার ৭শ মিটার অবৈধ জাল জব্দ করা হয়েছে। এছাড়া জব্দ হওয়া সামগ্রী নিলাম করে আয় হয়েছে ৩ লাখ ৬১ হাজার টাকা।  

মৎস্য বিভাগের সহকারী পরিচালক মো. নাসির উদ্দিন জানান, ১১ অক্টোবর দিনগত মধ্যরাত থেকে ২ নভেম্বর মধ্যরাত পর্যন্ত উপকুলের ৭ হাজার বর্গ কিলোমিটারের মূল প্রজনন স্থলসহ সারা দেশে ইলিশ আহরণ, পরিবহন ও বিপণন নিষিদ্ধ থাকছে। এ সময়ে বরিশাল বিভাগের ৩ লাখ ৭ হাজার ৮৪১ জেলেকে ২৫ কেজি করে চাল দেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২৩
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।