ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নির্বাচনী ইশতেহারে উপকূলের মানুষের উন্নয়নের অঙ্গীকার যুক্ত করার আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৩ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৩
নির্বাচনী ইশতেহারে উপকূলের মানুষের উন্নয়নের অঙ্গীকার যুক্ত করার আহ্বান প্রেস ক্লাবে জাতীয় উপকূল সংলাপ। ছবি: ডি এইচ বাদল

ঢাকা: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজনৈতিক দলের নির্বাচনী ইশতেহারে উপকূলের মানুষের উন্নয়নের সুনির্দিষ্ট অঙ্গীকার সংযুক্ত করার আহ্বান জানিয়েছেন উপকূলের মানুষ, সুশীল সমাজ ও বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা।

সোমবার (১৬ অক্টোবর) উপকূলের মানুষের ইশতেহার শীর্ষক জাতীয় উপকূল সংলাপে তারা এই আহ্বান জানান।

জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে যৌথভাবে এই সংলাপের আয়োজন করে লিডার্স ও পার্টিসিপেটরি রিসার্চ অ্যান্ড অ্যাকশন নেটওয়ার্ক (প্রান)।

জলবায়ু পরিবর্তনের কারণে উপকূলীয় অঞ্চলে প্রতিনিয়ত বিভিন্ন সংকট ছড়িয়ে পড়ছে উল্লেখ করে সংলাপে বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে ১৯৯১ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত বাংলাদেশ ১৯৭টি বড় প্রাকৃতিক বিপর্যয়ের মুখোমুখি হয়েছে, যা এ দেশে মানুষের জীবন-জীবিকা, সম্পদ, খাদ্য পানি, বাসস্থানসহ অন্যান্য সংকট সৃষ্টি করছে।

জলবায়ু পরিবর্তন মানবতার জন্য অন্যতম বড় চ্যালেঞ্জ উল্লেখে করে তারা আরও বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে উপকূলীয় অঞ্চলে প্রতিনিয়ত লবণাক্তটা ও প্রাকৃতিক দুর্যোগ বাড়ছে। এতে উপকূলীয় অঞ্চলে সৃষ্টি হচ্ছে সুপেয় পানির তীব্র সংকট ও নষ্ট হচ্ছে বিভিন্ন অবকাঠামো। এতে সেসব অঞ্চল থেকে অন্য জায়গায় স্থানান্তরিত হচ্ছেন উপকূলীয় বাসিন্দারা।

তাই উপকূলীয় মানুষের উন্নয়নে রাজনৈতিক দলগুলোর নির্বাচনী ইশতেহারে সুনির্দিষ্ট অঙ্গীকার সংযুক্ত করার আহ্বান জানিয়েছেন তারা। উপকূলের মানুষ ও সুশীল সমাজের পক্ষে ছয়টি দাবিও তুলে ধরে বেসরকারি উন্নয়ন সংস্থা লিডার্সের নির্বাহী পরিচালক মোহন কুমার মন্ডল।

দাবিগুলো হলো- পানি উন্নয়ন বোর্ড গঠন; নিরাপদ পানীয় জলের স্থায়ী ব্যবস্থা করা; একটি বাড়ি একটি শেল্টার তৈরি প্রকল্প গ্রহণ; দুর্যোগপ্রবণ এলাকা ঘোষণা; উপকূলের রক্ষাকবচ সুন্দরবন রক্ষা; স্থায়ী ও মজবুত বেড়িবাঁধ পুনঃনির্মাণ ও ভঙ্গুর স্লুইসগেট মেরামত করা।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুলের সভাপতিত্বে ও পরিবেশকর্মী নিখিল ভদ্রের সঞ্চালনায় জাতীয় উপকূল সংলাপে আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগের ইশতেহার উপ-কমিটির সদস্য শেখর দত্ত, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণফোরামে সাধারণ সম্পাদক সুব্রত চৌধুরী, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (বাসদ) সাধারণ সম্পাদক বজলুর রশিদ ফিরোজ, জাতীয় পার্টির সভাপতি মন্ডলীর সদস্য সুনীল শুভ রায়, ওয়াটার কিপার্সের সমন্বয়ক শরীফ জামিল, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সদস্য মোস্তফা আলমগীর রতন, সাবা আলী খান, বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (সিপিবি) সদস্য মানবেন্দ্র দেব, অ্যাকশন এইডের ব্যবস্থাপক নাজমুল আহসান, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মীর মোহাম্মদ আলী, প্রানের প্রধান নির্বাহী নূরুল আলম মাসুদসহ উপকূলীয় বিভিন্ন জেলা থেকে আগত প্রতিনিধিরা।  

বাংলাদেশ সময়: ১৭২৯ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৩
এসসি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।