ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জন্ম-মৃত্যু নিবন্ধন কার্যক্রমে ‘অসাধারণ’ অবদানের জন্য দ. সিটিকে স্বীকৃতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৪ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২৩
জন্ম-মৃত্যু নিবন্ধন কার্যক্রমে ‘অসাধারণ’ অবদানের জন্য দ. সিটিকে স্বীকৃতি

ঢাকা: দক্ষতার সঙ্গে জন্ম-মৃত্যু নিবন্ধন কার্যক্রম সম্পাদন করায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনকে স্বীকৃতি দিয়েছে স্থানীয় সরকার বিভাগের নিয়ন্ত্রাধীন জন্ম ও মৃত্যু নিবন্ধনের দায়িত্ব প্রাপ্ত রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়।   

'জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রমে অসাধারণ অবদানের স্বীকৃতি স্বরূপ' ঢাদসিককে সম্মাননা স্মারক ও সম্মাননা সনদ দেওয়া হয়।

 

রোববার এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। এর আগে 'জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ২০২৩' উপলক্ষে গত ৬ অক্টোবর আয়োজিত অনুষ্ঠানে ঢাদসিককে এই সম্মাননা দেওয়া হয়। ঢাদসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান এই সম্মাননা সনদ ও সম্মাননা স্মারক গ্রহণ করেন।  

এদিকে জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রমকে জনবান্ধব ও সহজতর করতে পুরো প্রক্রিয়াকে ঢেলে সাজিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। ঢাদসিকের আওতাধীন এলাকায় জন্মগ্রহণকারী বা স্থায়ীভাবে বসবাসরতরা এখন আরো সহজে জন্ম-মৃত্যু নিবন্ধন কার্যক্রম সম্পাদন করতে পারবেন।  

নতুন কার্যক্রমের আওতায় জন্ম-মৃত্যু নিবন্ধন সম্পাদন করতে নিবন্ধন সনদ পাওয়ার যোগ্য ব্যক্তিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ওয়েবসাইট (https://dscc.gov.bd/) এ প্রবেশ করে 'জন্ম ও মৃত্যু নিবন্ধন' আইকনে ক্লিক করতে হবে। এরপর ফরমে চাহিত তথ্যাদি পূরণ করে অনলাইনেই আবেদন দাখিল করতে হবে। পরবর্তীতে অনলাইনে পূরণকৃত আবেদন প্রিন্ট করে প্রয়োজনীয় কাগজপত্র সহকারে দক্ষিণ সিটি করপোরেশনের সংশ্লিষ্ট আঞ্চলিক কার্যালয়ে দাখিল করলেই জন্ম-মত্যু নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করা যাবে।  

অথবা সরাসরি https://bdris.dscc.gov.bd এ প্রবেশ করেও জন্ম-মৃত্যু নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করা যাবে।

২০২২ সালের অক্টোবর হতে ২০২৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ৮৩ হাজার ৩৫ জনকে জন্ম নিবন্ধন এবং ১ হাজার ৮ শত ৪৯ জনকে মৃত্যু নিবন্ধন সনদ দিয়েছে।

বাংলাদেশ সময়: ১০৩৩ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২৩
এইচএমএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।