ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ থেকে কর্মী নিতে জাপানের প্রতি আহ্বান

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২৩
বাংলাদেশ থেকে কর্মী নিতে জাপানের প্রতি আহ্বান

ঢাকা: জাপানে কমতে থাকা জনসংখ্যার প্রেক্ষাপটে জনশক্তি নিয়োগকারী সংস্থাগুলোকে বাংলাদেশ থেকে কর্মী নিয়োগের আহ্বান জানিয়েছেন টোকিওতে নিযুক্ত রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ। শুক্রবার (৬ অক্টোবর) টোকিওতে আয়োজিত এক সেমিনারে তিনি এই আহ্বান জানান।

টোকিওর বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে এবং তোচিগি চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, জাপান এক্সটারনাল ট্রেড অরগানাইজেশন (জেট্রো), জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) ও ইউনিডো-আইটিপিও টোকিওর সহযোগিতায় তোচিগি চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ভবনের হলরুমে ‘বাণিজ্য, বিনিয়োগ এবং মানবসম্পদ’ বিষয়ক সেমিনারটির আয়োজন করা হয়। জাপানি কোম্পানি এবং জনশক্তি নিয়োগকারী সংস্থার প্রায় ১০০ জন অংশগ্রহণকারী এতে উপস্থিত ছিলেন।

জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ স্বাগত বক্তব্যে জাপানি ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের বাংলাদেশে পোশাক শিল্প, চামড়া, পাট, প্রকৌশল, তথ্য প্রযুক্তির পাশাপাশি অর্থনৈতিক অঞ্চল, হাই-টেক পার্ক এবং রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চলে বিনিয়োগের আহ্বান জানান।

তিনি বলেন, চলতি বছরের এপ্রিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের মাধ্যমে বাংলাদেশ ও জাপানের মধ্যে সম্পর্ক কৌশলগত অংশীদারত্বে উন্নীত হয়েছে এবং এর ফলে বাণিজ্য-বিনিয়োগ, মানবসম্পদসহ বিভিন্ন ক্ষেত্রে জাপানের সঙ্গে সহযোগিতার সুযোগ আরও সম্প্রসারিত হয়েছে।

সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন তোচিগি চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির চেয়ারম্যান কেনিচি আরাগানে, তোচিগি সিটির ভাইস মেয়র মাসাকি মাশিয়ামা এবং জাইকার দক্ষিণ এশিয়া বিভাগের সিনিয়র ডিরেক্টর শিনসুকে নাগাই।

জেট্রো রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস ডিপার্টমেন্টের কাওরু তেরাশিমা বাংলাদেশে ব্যবসার পরিবেশ এবং জাপানি কোম্পানিগুলোর বাংলাদেশে ব্যবসার বিভিন্ন দিক সম্পর্কে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

মারুসান সাঙ্গিওর পরিচালক দাইসুকে কবরি ও গাকুবুন গ্রুপের প্রেসিডেন্ট ইয়াসুও মেগা বাংলাদেশে তাদের ব্যবসায়িক অভিজ্ঞতা শেয়ার করেন। তারা নিজ নিজ প্রতিষ্ঠানে আরও বাংলাদেশি কর্মী নিয়োগের আগ্রহ প্রকাশ করেন।

বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার (বাণিজ্য) ড. আরিফুল হক বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগের সুযোগের পাশাপাশি এক্ষেত্রে দূতাবাসের সহায়তা সেবা জাপানি বিনিয়োগকারীদের কাছে তুলে ধরেন।  

দূতাবাসের প্রথম সচিব (শ্রম) মো. জয়নাল আবেদীন বাংলাদেশের মানবসম্পদ কীভাবে জাপান ও বাংলাদেশ উভয়ের উপকারে আসতে পারে - এ বিষয়ে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

সেমিনারে বাংলাদেশ দূতাবাস ও জাপানের বিভিন্ন সংস্থার কর্মকর্তা ও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সেমিনার শুরুর আগে তোচিগি চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির চেয়ারম্যান কেনিচি আরাগানে, তোচিগি সিটির ভাইস মেয়র মাসাকি মাশিয়ামাসহ তোচিগি চেম্বারের একটি প্রতিনিধিদল রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে।  
সাক্ষাৎকালে রাষ্ট্রদূত বাংলাদেশে বিনিয়োগ করা এবং জনশক্তি আমদানিতে এগিয়ে আসতে তোচিগির ব্যবসায়িদের প্রতি আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৯১৬ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২৩
টিআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।