ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাজার অস্থিতিশীল করতে ব্যবসায়ীরা সিন্ডিকেট করছে: নাছিম

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২৩
বাজার অস্থিতিশীল করতে ব্যবসায়ীরা সিন্ডিকেট করছে:  নাছিম

ঢাকা: বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম বলেন, বাজার ব্যবস্থাপনা অস্থিতিশীল করতে ব্যবসায়ীরা সিন্ডিকেটের আশ্রয় নিচ্ছে। ভালো ব্যবসায়ী যেমন আছে, তেমনি খারাপ ব্যবসায়ীও আছে।

 

এ ধরনের ব্যবসায়ীদের বিরুদ্ধে সরকারের কঠোর অবস্থান রয়েছে এবং তাদের দমন করতে সরকারের বিভিন্ন সংস্থা কাজ করছে বলে জানান তিনি। কৃষি খাতে কী ধরনের সংকট রয়েছে, তা তুলে ধরতে তিনি সাংবাদিকদের আহ্বানও জানান।

মঙ্গলবার (৩ অক্টোবর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে বাংলাদেশ এগ্রিকালচার জার্নালিস্ট ফোরামের (বিএজেএফ) ‘রিপোর্টিং অন এগ্রিকালচার ট্রান্সফরমেশন ইন বাংলাদেশ’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালায় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।  

বাহাউদ্দীন নাছিম বলেন, বাংলাদেশ ৫২ বছরের বেশি পার করেছে। যদি বলি, বাংলাদেশের অর্থনীতি ও কৃষি ব্যর্থ হয়েছে, তা ঠিক হবে না। সাড়ে সাত কোটি মানুষের দেশেও কিন্তু অভাব ছিল, দুর্ভিক্ষ হানা দিয়েছিল। এখন বাংলাদেশ এমন অবস্থায় এসেছে, আমরা বলতে পারি, আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।  

তিনি বলেন, কৃষি আমাদের অর্থনীতির প্রাণ। এটি প্রমাণিত। যদি শুধু বাণিজ্যের কথা বলা হয়, তা ঠিক হবে না। কৃষিকে বাদ দিয়ে অগ্রগতির কথা মাথায় আনা যাবে না। আমাদের সরকার কৃষিবান্ধব সরকার।  

তিনি বলেন, বাংলাদেশের মানুষের বেঁচে থাকার প্রধান খাদ্য ধান। সেটা উৎপাদনে আমরা ব্যর্থ হলে তখনি কিন্তু আমাদের অর্থনীতি, প্রবৃদ্ধি সব কিছু কমে যায়। কৃষিকে আমাদের গুরুত্ব দিতে হবে।  

এ সময় নাছিম সাংবাদিকদের উদ্দেশে বলেন, বাংলাদেশের গণতান্ত্রিক ধারাবাহিকতা রক্ষা করতে আপনারা বলিষ্ঠ ভূমিকা পালন করতে পারেন।  

তিনি বলেন, বাংলাদেশের কৃষি সংকটে, বাংলাদেশের কৃষকরা ন্যায্য দামে সারের জন্য জীবন দিয়েছে। অধিকার অর্জনে তারা জীবন দিয়েছে। একবার নয়, একাধিকবার। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ভর্তুকির জায়গাটা ধরে রেখেছেন।

এই কৃষিবিদ বলেন, এখন আমাদের দেশের মানুষের বেঁচে থাকার জন্য খাদ্য নিরাপত্তার জন্য আমরা কাজ করি। বাংলাদেশ ভয়াবহ খাদ্য সংকটে পড়ছে, এমন আতঙ্ক মানুষের মাঝে ছড়ানো হয়েছিল। তাতে লাভ হয়নি। বাংলাদেশ খাদ্য সংকটে পড়বে না।  
 
বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২৩    
এনবি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।