ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

জনপ্রতিনিধিদের জবাবদিহিতাই নাগরিকদের সেবা নিশ্চিত করবে: তাজুল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৩
জনপ্রতিনিধিদের জবাবদিহিতাই নাগরিকদের সেবা নিশ্চিত করবে: তাজুল

ঢাকা: জনপ্রতিনিধিদের যথোপযুক্ত জবাবদিহিতার আওতায় আনা গেলে নাগরিকদের সেবা প্রাপ্তি সহজ ও ভোগান্তিমুক্ত হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম।

তিনি বলেন, স্থানীয় সরকার ব্যবস্থার নানাস্তরে জনগণের জন্য নানা ধরনের সেবা প্রাপ্তির ব্যবস্থা রয়েছে।

এ সেবা প্রাপ্তি জনগণের অধিকার। সেবা গ্রহণের ক্ষেত্রে কখনো কখনো জনগণ নানা রকম ভোগান্তির শিকার হয়।

শনিবার (৩০ সেপ্টেম্বর) জাতীয় স্থানীয় সরকার দিবস উপলক্ষে ঢাকায় বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের স্থানীয় সরকারের ক্ষমতায়ন নিয়ে এক ছায়া সংসদ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত ‘স্থানীয় সরকারের ক্ষমতায়ন নাগরিক অধিকার নিশ্চিত করছে’ শীর্ষক ছায়া সংসদে প্রাইমএশিয়া ইউনিভার্সিটি ও এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর বিতার্কিকরা অংশগ্রহণ করেন।

স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেন, একসময় পৃথিবীতে নানা রকমের শাসনব্যবস্থা ছিল। কখনো রাজ ব্যবস্থা, কখনো জমিদার ব্যবস্থা কিংবা জোর করে দখলদারিত্বের মাধ্যমে পৃথিবী শাসিত হয়েছে। তবে বিভিন্ন শাসনব্যবস্থা পার হয়ে আধুনিক বিশ্বে গণতান্ত্রিক ব্যবস্থার পক্ষে পৃথিবীর অধিকাংশ মানুষ রায় দিয়েছে কারণ শক্তিশালী গণতান্ত্রিক ব্যবস্থায় যে কোনো দেশ ও জাতির উন্নয়ন দ্রুততর হয়।  

তিনি বলেন, গণতন্ত্রের সৌন্দর্য হচ্ছে এখানে নানা মত ও পথের মানুষ থাকবে। যুক্তির জয়ের মাধ্যমেই গণতন্ত্র তার পথ খুঁজে নেয়।  

উভয় পক্ষের বিতার্কিকদের সুন্দর যুক্তি তর্ক উপস্থাপনের জন্য অভিনন্দন জানিয়ে তাজুল ইসলাম বলেন, এ ধরনের চমৎকার একটি বিতর্কের পরিবেশে উপস্থিত হতে পেরে আমার নিজেরও খুব ভালো লেগেছে। আমি মনে করি উপস্থিত এ শিক্ষার্থীরাই একদিন যুক্তি নির্ভর ও জ্ঞানভিত্তিক সমাজ নির্মাণে অগ্রণী ভূমিকা পালন করবে।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে রাজনৈতিক অনিশ্চয়তার পরিপ্রেক্ষিতে পর্দার আড়ালে কোনো রাজনৈতিক সংলাপ হওয়ার সম্ভাবনা আছে কিনা সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তাজুল ইসলাম বলেন, যেকোনো আলোচনায় একটি বিষয়বস্তু বা ট্রামস অব রেফারেন্স নির্দিষ্ট করতে হয়। দেশের মানুষ তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার তিক্ত অভিজ্ঞতার কথা ভুলে যায়নি। সঠিক বিষয়বস্তু ঠিক করা গেলে তা নিয়ে আলোচনা হতেই পারে তবে নির্বাচন পদ্ধতি নিয়ে সংবিধানের বাইরে যাওয়ার সুযোগ নেই।

এরপর বিকেলে সাভার গলফ ক্লাবে জাহাঙ্গীরনগর মডেল ইউনাইটেড ন্যাশনস অ্যাসোসিয়েশনের আয়োজনে ‘জাহাঙ্গীরনগর ছায়া জাতিসংঘ-২০২৩’ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে টেকসই পৃথিবীর জন্য সবুজ প্রযুক্তিতে বিনিয়োগ বাড়ানোর ওপর গুরুত্বারোপ করা হয়।

স্থানীয় সরকারমন্ত্রী এ সময় বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে ছায়া জাতিসংঘ মডেলে সম্মেলনের প্রশংসা করে বলেন, এ ধরনের প্ল্যাটফর্মে অংশগ্রহণের মাধ্যমে ছাত্র-ছাত্রীরা স্মার্ট বাংলাদেশের উপযুক্ত নাগরিক হিসেবে নিজেদের গড়ে তুলতে পারবে।

সম্মেলন শেষে সাংবাদিকদের আমেরিকার ভিসানীতি সংক্রান্ত এক প্রশ্নের জবাবে তাজুল ইসলাম বলেন, বাংলাদেশ একটি স্বাধীন সার্বভৌম দেশ। আমাদের নির্বাচন পদ্ধতি আমাদের সংবিধানে উল্লেখ রয়েছে। কোনো দেশের ভিসানীতি তাদের নিজস্ব ব্যাপার এবং আমাদের এখানে নির্বাচন কীভাবে হবে তা আমাদের ব্যাপার।  

ডেঙ্গুরোগের প্রাদুর্ভাব বিষয়ক এক প্রশ্নের জবাবে তাজুল ইসলাম সিটি করপোরেশনের মশক নিধন অভিযানের পাশাপাশি সবার অংশগ্রহণে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান জোরদার করণের ওপর গুরুত্ব আরোপ করেন।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৩
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।