ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

ফ্যাক্ট চেকিং বিষয়ে বিএসআরএফ’র সদস্যদের প্রশিক্ষণ দিল এনআইএমসি

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২৩
ফ্যাক্ট চেকিং বিষয়ে বিএসআরএফ’র সদস্যদের প্রশিক্ষণ দিল এনআইএমসি

ঢাকা: সচিবালয় বিটে কর্মরত সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের ৬০ জন সদস্যকে ‘ফ্যাক্ট চেকিং অ্যান্ড ভেরিফিকেশন টেকনিক’ সংক্রান্ত প্রশিক্ষণ দিয়েছে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট (এনআইএমসি)।  

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) ইনস্টিটিউটের সভাকক্ষে এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) নুরুন নাহার হেনার সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সাংবাদিক ও মিডিয়া ব্যক্তিত্ব আবুরুশদ মো. রুহুল আমিন।


এতে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক বাংলাদেশের প্রেক্ষাপটে ফ্যাক্ট চেকিং অ্যান্ড ভেরিফিকেশন টেকনিক সম্পর্কে আলোচনা করেন। তিনি আসন্ন সাধারণ নির্বাচনকে সামনে রেখে অপতথ্য ও উদ্দেশ্যমূলক তথ্য রোধে মানুষ ও সমাজকে রক্ষা করার জন্য গণমাধ্যকর্মীদের প্রতি যথাযথ ভূমিকা রাখার আহ্বান জানান।


জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের পরিচালক (প্রশিক্ষণ প্রকৌশল) মো. নজরুল ইসলাম অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।  


প্রধান আলোচক আবুরুশদ মো. রুহুল আমিনের আলোচনায় বস্তুনিষ্ঠ সাংবাদিকতার গুরুত্ব ও ভুয়া সংবাদ প্রতিরোধের জন্য ডিজিটাল সিকিউরিটি এ্যাক্ট, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, সোস্যাল মিডিয়া, ফেসবুক, গুগল, টুইটার আইনের আওতায় আনা এবং সাংবাদিকতায় অপতথ্য রোধে সঠিক তথ্য যাচাইয়ের কৌশলের বিষয় উঠে আসে। তিনি বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনায় গণমাধ্যমকর্মীদের জন্য ফ্যাক্টস চেকিং টুলস ব্যবহারের ওপর বিশেষ জোর দেন।

অন্যান্যের মধ্যে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের অতিরিক্ত মহাপরিচালক ফায়জুল হক, পরিচালক (প্রশাসন ও উন্নয়ন) এ কে এম আজিজুল হক এবং বিএসআরএফ এর সাধারণ সম্পাদক মাসউদুল হক কর্মশালায় আলোচনা করেন।  

কর্মশালাটির পরিচালক ছিলেন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের উপ-পরিচালক মো. আবুজার গাফফারী, এবং সমন্বয়কের দায়িত্ব পালন করেন সহকারী পরিচালক নাফিস আহমেদ এবং সহকারী গ্রন্থাগারিক কাজী ওমর খৈয়াম৷

বাংলাদেশ সময় : ১৫৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬,২০২৩

জিসিজি/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।