ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জলাবদ্ধতা নিরসনে ব্যর্থতায় ডিএসসিসির ৪ জনকে শোকজ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২৩
জলাবদ্ধতা নিরসনে ব্যর্থতায় ডিএসসিসির ৪ জনকে শোকজ রাজধানীর নিউমার্কেট এলাকায় জলাবদ্ধতা | ফাইল ছবি

ঢাকা: বৃষ্টি থামার ২৪ ঘণ্টায়ও নিউমার্কেট ও ঢাকা শিক্ষা বোর্ড এলাকায় জমে থাকা জলাবদ্ধতা নিরসনে ব্যর্থতায় চার কর্মকর্তা-কর্মচারীকে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

রোববার (২৪ সেপ্টেম্বর) বিকেলে ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা আবু নাছের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছেন।

এতে বলা হয়, বৃষ্টি শেষ হওয়ার ২৪ ঘণ্টার মধ্যেও নিউমার্কেট ও ঢাকা শিক্ষা বোর্ড এলাকায় জলাবদ্ধতা নিরসন করতে না পারার ঘটনায় নিজ দায়িত্ব পালনে ব্যর্থতা ও তদারকিতে গাফিলতির দায়ে চার কর্মকর্তা-কর্মচারীকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

যাদের বিরুদ্ধে নোটিশ দেওয়া হয়েছে তারা হলেন— করপোরেশনের সহকারী প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মোহাম্মদ আসগর, বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মোহাম্মদ সেলিম মিয়া, পরিছন্ন পরিদর্শক মোহাম্মদ আবদুন নুর ও পরিচ্ছন্ন পরিদর্শক মোহাম্মদ সোহেল।

নোটিশে বলা হয়েছে— ‘বর্জ্য ব্যবস্থাপনা একটি অতীব জনগুরুত্বপূর্ণ কাজ। এই কাজের মাধ্যমে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ভাবমূর্তি উজ্জ্বল হয়। গত ২১ সেপ্টেম্বর বৃহস্পতিবার দিবাগত রাত ১২টা পর্যন্ত মুষলধারে বৃষ্টিপাত হওয়ায়  রাস্তায় জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় যানবাহনসহ পথচারীদের চলাচলে ভীষণ অসুবিধার সম্মুখীন হতে হয়। বৃষ্টি শেষ হওয়ার ১ ঘণ্টার মধ্যে জলাবদ্ধতা নিরসন করার বিষয়ে মেয়রের নির্দেশনা থাকলেও ২৪ ঘণ্টাতেও জলাবদ্ধতা নিরসন করতে পারেননি; যা বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমসহ জাতীয় বিভিন্ন মিডিয়ায় প্রকাশিত হয়েছে। যার ফলে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সুনাম দারুণভাবে ক্ষুন্ন হয়েছে।

এতে প্রতীয়মান হয় যে, আপনার অধীনস্থ পরিচ্ছন্নতা কর্মী নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালনে ব্যর্থ হয়েছে এবং আপনিও তাদের কাজের তদারকিতে সঠিকভাবে দায়িত্ব পালন করেননি। যা দায়িত্ব পালনে গাফিলতির বহিঃপ্রকাশ। দায়িত্বশীল পদে থেকে এ ধরনের গাফিলতি বা ব্যর্থতার জন্য আপনার বিরুদ্ধে কেন বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে না তার লিখিত জবাব পত্র প্রাপ্তির ৩ কার্য দিবসের মধ্যে দাখিল করার জন্য নির্দেশনা প্রদান করা হলো। ’

গত বৃহস্পতিবার রাজধানীতে সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত ৬ ঘণ্টায় ১১৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়। এতে রাজধানীর বিভিন্ন সড়কে ব্যাপক জলাবদ্ধতার সৃষ্টি হয়। পানিতে তলিয়ে থাকা ঢাকার বিভিন্ন সড়কে মধ্যরাতেও আটকে ছিল শত শত গাড়ি। বংশাল, পুরান ঢাকার নর্থসাউথ রোড, কাজী আলাউদ্দিন রোড, আগা সাদেক খান রোড, সিক্কাটুলি পার্কের সামনের সড়ক, নিউমার্কেট, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কয়েকটি হল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকটি হলসহ বেশ কিছু এলাকা দীর্ঘসময় পানির নিচে থাকে। এছাড়া মিরপুরে বৃষ্টির পানিতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে চারজনের মৃত্যু হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২৩
এইচএমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।