ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

আগস্টে সারা দেশে ১৬৬৭ অগ্নিকাণ্ড, রাজধানীতে ১২৮টি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২১ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৩
আগস্টে সারা দেশে ১৬৬৭ অগ্নিকাণ্ড, রাজধানীতে ১২৮টি

ঢাকা: চলতি বছরের আগস্ট মাসে সারা দেশে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে ১ হাজার ৬৬৭টি। এসব অগ্নিকাণ্ডে ফায়ার সার্ভিস সদর দপ্তরের হিসাব অনুযায়ী ২৮ জন আহত ও ৮ জন নিহত হয়েছেন।

এছাড়া ঢাকা সিটি কর্পোরেশন এলাকায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে ১২৮টি, যেখানে আহত হয়েছেন ১ জন। তবে নিহতের সংবাদ নেই।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) ফায়ার সার্ভিস সদর দপ্তর থেকে মিডিয়া সেলের ভারপ্রাপ্ত কর্মকর্তা শাজাহান সিকদার এ তথ্য জানান।

তিনি বলেন, আগস্ট মাসে সারা দেশে ১ হাজার ৬৬৭টি অগ্নিকাণ্ডের ঘটনার মধ্যে ঢাকা বিভাগে ৪১৬টি, ময়মনসিংহ বিভাগে ৮১টি, চট্টগ্রাম বিভাগে ২৭৬টি, রাজশাহী বিভাগে ২৭৭টি, খুলনা বিভাগে ২৪৪টি, সিলেট বিভাগে ৫৫টি, বরিশাল বিভাগে ৭৭টি ও রংপুর বিভাগে ২৪১টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

মাসিক পরিসংখ্যানে দেখা গেছে, জুলাই মাস থেকে আগস্ট মাসে অগ্নিকাণ্ডের ঘটনা বেড়েছে ১৯৬টি। গত জুলাই মাসে সারা দেশে ১ হাজার ৪৭১টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

ফায়ার সার্ভিসের কর্মকর্তা আরও বলেন, আগস্ট মাসে সারা দেশে অগ্নিকাণ্ড ব্যতীত অন্যান্য দুর্ঘটনার সংখ্যা ৯৫৭টি। ঢাকা বিভাগে ২১১টি, ময়মনসিংহ বিভাগে ৪৫টি, চট্টগ্রাম বিভাগে ১৪৩টি, রাজশাহী বিভাগে ২৪৩টি, খুলনা বিভাগে ১১২টি, সিলেট বিভাগে ৩৯টি, বরিশাল বিভাগে ৩৯টি ও রংপুর বিভাগে ১২৫টি দুর্ঘটনা ঘটে। যেখানে ১ হাজার ৬১ জন আহত এবং ১৮৩ জন নিহত হয়। দুর্ঘটনাগুলোর মধ্যে ৬৩৫টি সড়ক দুর্ঘটনায় উদ্ধার কার্যক্রমে অংশগ্রহণ করে ফায়ার সার্ভিস।

এছাড়া রান্নাঘরের গ্যাসের কারণে দুর্ঘটনা ১৪টি, গ্যাসলাইনে ত্রুটিজনিত ১৫টি, লিফট দুর্ঘটনা ৩০টি, ভূমিধস ১৫টি, পানিতে ডুবে যাওয়ার দুর্ঘটনা ১০২টি। সারা দেশে নদী, পুকুর ও পানিতে ডুবে ৫৭ জন নিহত হন। এ দুর্ঘটনাগুলোর মধ্যে শুধু ঢাকা সিটি কর্পোরেশন এলাকায় ৬৭টি দুর্ঘটনা ঘটে। এতে ২২ জন আহত ও ১১ জন নিহত হয়।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স থেকে আরও জানা যায়, আগস্ট মাসে সারা দেশ থেকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অগ্নি ও বিভিন্ন দুর্ঘটনায় ৪ হাজার ১০৭টি কলের মাধ্যমে সেবা দেওয়া হয়েছে। এছাড়া ১০৭৭টি কলের মাধ্যমে অ্যাম্বুলেন্স সেবা দিয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। আগস্ট মাসে সারা দেশে মোট ১ হাজার ৬২ জন রোগী পরিবহন করে সেবা দেওয়া হয়। এর মধ্যে ঢাকা সিটি কর্পোরেশনে ১৩২টি অ্যাম্বুলেন্স কলের মাধ্যমে ১০১ জন রোগী পরিবহন করা হয়।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৩
এজেডএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।