ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মাঝনদীতে উপহারের ওয়াটার অ্যাম্বুলেন্সে জন্ম নিল শিশু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৪ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৩
মাঝনদীতে উপহারের ওয়াটার অ্যাম্বুলেন্সে জন্ম নিল শিশু

সাতক্ষীরা: সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আর দমকা হাওয়ার মধ্যেই প্রসব বেদনা শুরু হয় গৃহবধূ লামিয়ার। কয়েকদিনের টানা বৃষ্টিতে ডুবে যাওয়ার মাটির রাস্তা দিয়ে প্রসূতিকে হাসপাতালে নিয়ে যাওয়ার দুশ্চিন্তায় পড়েন পরিবারের সদস্যরা।

 

দু’ঘণ্টার নৌ-পথ পাড়ি দেওয়ার ঝুঁকি নিয়ে অনেকটা বাধ্য হয়েই তারা শরণাপন্ন হন সাতক্ষীরা উপকূলের দুর্গম জনপদের মানুষের জন্য এবানডান্স অব গুড ইংক ইউএসএ ও সোশিও ইকোনমিক ডেভেলপমেন্ট অ্যালায়েন্স (এওএসইডি) কর্তৃক উপহার দেওয়া ওয়াটার অ্যাম্বুলেন্সের।  

প্রায় ১৫ কিলোমিটার নৌ-পথের অর্ধেক পার হতেই ফুটফুটে এক কন্যাসন্তানের জন্ম দেন লামিয়া।

রোববার (১৩ আগস্ট) বেলা সাড়ে ১১টার দিকে জেলার শ্যামনগর উপজেলার সুন্দরবনসংলগ্ন খোলপেটুয়া নদীতে থাকা অ্যাম্বুলেন্সে ভূমিষ্ঠ হয় শিশুটি।

পল্লী চিকিৎসক আকবর হোসেন ও ধাত্রী ফাতিমা খাতুনের তত্ত্বাবধানে এ শিশুর জন্ম হয়।  

সদ্যোজাত শিশুসহ তার মাকে এসময় ওয়াটার অ্যাম্বুলেন্সে থাকা অক্সিজেন আর জরুরি চিকিৎসা সামগ্রীর সহায়তা দিতে এগিয়ে আসেন চালক মাসুম বিল্লাহ।

উভয়ে সুস্থ থাকায় প্রায় ত্রিশ মিনিট মাঝনদীতে অপেক্ষার পর মা ও নবজাতককে নিয়ে বাড়ির পথেই উল্টো যাত্রা করে পরিবারের সদস্যরা।

সদ্যোজাত শিশুর নানা মামুন হোসেন জানান, পাতাখালী থেকে নওয়াবেঁকী যাওয়ার একমাত্র কাঁচা রাস্তা পানির নিচে। লামিয়ার আকস্মিক ব্যথা উঠলে তারা দুশ্চিন্তায় পড়েছিলেন।

সদ্যোজাত শিশুর পিতা রিপন হোসেন জানান, আগেও অনেকে এমন পরিস্থিতিতে উপজেলা সদরে যাওয়ার পথে দুর্ঘটনার শিকার হয়েছে। লামিয়াকে নিয়ে শ্যামনগর সদরে যাওয়ার বিষয়টি খুবই ঝুঁকিপূর্ণ ছিল। তবে মাত্র দু’সপ্তাহ আগে উপহার পাওয়া ওয়াটার অ্যাম্বুলেন্স থাকায় আমরা সাহস পেয়েছিলাম।  

চালক মাসুম বিল্লাহ জানান, ওয়াটার অ্যাম্বুলেন্সে কাজ করায় তাকে কর্তৃপক্ষের পক্ষ থেকে প্রাথমিক স্বাস্থ্য সেবা সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এওএসইডি’র উদ্যোগে ওয়াটার অ্যাম্বুলেন্সটি উপকূলবাসীর চিকিৎসা সেবায় নিয়োজিত রয়েছে। রোগী এবং তাদের স্বজন আর চিকিৎসকসহ ১২-১৪ জনের ধারণ ক্ষমতা রয়েছে এটির।

শ্যামনগর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. জিয়াউর রহমান জানান, উপকূলীয় এলাকার মানুষের জন্য ওয়াটার অ্যাম্বুলেন্সটি খুবই কাজে আসবে।

প্রসঙ্গত, গত ২৮ জুলাই এবানডান্স অফ গুড ইংক ইউএসএ ও সোশিও ইকোনমিক ডেভেলপমেন্ট অ্যালায়েন্স কর্তৃক উপহার দেওয়া ওয়াটার অ্যাম্বুলেন্সটি উদ্বোধন করা হয়।  

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।