ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘বঙ্গবন্ধু হত্যাকাণ্ড হওয়ায় ইন্দিরা গান্ধীও নিহত হয়েছেন’

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৩
‘বঙ্গবন্ধু হত্যাকাণ্ড হওয়ায় ইন্দিরা গান্ধীও নিহত হয়েছেন’

ঢাকা: নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আলী শিকদার বলেছেন, বঙ্গবন্ধু হত্যায় বাংলাদেশ শুধুমাত্র ক্ষতিগ্রস্ত হয়নি, দক্ষিণ এশিয়ার উন্নতি, সমৃদ্ধি ও বিশ্বশান্তি ক্ষতিগ্রস্ত হয়েছে। আজকে যে সন্ত্রাস, অশান্তি মাথাচাড়া দিচ্ছে, বঙ্গবন্ধু নিহত হওয়ার কারণেই হয়েছে।

বঙ্গবন্ধু নিহত (হত্যাকাণ্ড) হওয়ায় ইন্দিরা গান্ধী নিহত হয়েছেন। সুপরিকল্পিতভাবে আইএসআই জামায়াতে ইসলামীসহ জঙ্গি গোষ্ঠীকে ব্যবহার করা হয়েছে।  

রোববার (১৩ আগস্ট) রাজধানীর কাওরানবাজারস্থ পানি ভবনে বঙ্গবন্ধু পরিষদ আয়োজিত ‘বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার আন্তর্জাতিক তদন্ত চাই' শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

বিএনপির দিকে অভিযোগের তীর ছুড়ে মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আলী শিকদার বলেন, বঙ্গবন্ধু কোনো দলের না, পুরো জাতির। কিন্তু আমরা দেখি ‘পঁচাত্তরের হাতিয়ার গর্জে উঠুক আরেকবার’ এমন স্লোগান। গত জুন মাসে চট্টগ্রামে একটি রাজনৈতিক দলের নেতাকর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতি ভাঙচুর করেছে। মিডিয়া কর্মীদের উদ্দেশে অনুরোধ, আপনারা তাদের কাছে জিজ্ঞেস করতে পারেন, বঙ্গবন্ধু আপনাদের কী ক্ষতি করেছে। বঙ্গবন্ধু মৃত্যুর তিন বছর পর আপনাদের দলের জন্ম।

কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আব্দুর রাজ্জাক বলেন, যারা প্রত্যক্ষভাবে হত্যা করেছে তাদের বিচার হয়েছে। আর যারা পরোক্ষভাবে জড়িত তাদের চেহারা জাতির সামনে উন্মোচিত হওয়ার দরকার। বঙ্গবন্ধু হত্যার যে বিচার হলো সেটি শেখ হাসিনা সরকার ১৯৯৬ থেকে ২০০১ সালে শুরু করলেও শেষ করতে পারেননি। এরপর বিএনপি ক্ষমতায় এসে তারা কোনোদিন আদালতে সেই বিচার তুলেনি। কারণ তারা বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের সুবিধাভোগী।

পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান বলেন, বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার আন্তর্জাতিক তদন্ত নিশ্চিতে আমরা যে যার যার জায়গা থেকে কাজ করে যাব।

বঙ্গবন্ধু পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে আরও বক্তব্য দেন বঙ্গবন্ধু পরিষদের প্রেসিডিয়াম সদস্য শফিকুর রহমান এমপি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার আহমেদ।  

বাংলাদেশ সময়: ১৯৫৯ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৩ 
এনবি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।