ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

বিমানে হাজিদের দেশে ফেরা শুরু সোমবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, জুলাই ২, ২০২৩
বিমানে হাজিদের দেশে ফেরা শুরু সোমবার

ঢাকা: বাংলাদেশি হাজিদের ফিরতি ফ্লাইট শুরু হচ্ছে আগামী সোমবার (৩ জুলাই)।  

বিষয়টি নিশ্চিত করেছেন বিমানের জনসংযোগ শাখার মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার।



তিনি বলেন, ৩ জুলাই বিমানের ফিরতি হজ ফ্লাইট শুরু হচ্ছে। এর মধ্যে প্রথম হজ ফ্লাইটটি বিজি-৩৩২ ভোর ৬টা ৫ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ইতোমধ্যে সম্মানিত হজযাত্রীদের নিরাপদে পুণ্যভূমিতে পৌঁছে দেওয়ার পবিত্র দায়িত্ব সফলভাবে সম্পন্ন করেছে।

এর আগে এবছর বিমানের প্রি-হজের শেষ ফ্লাইট বিজি৩৩৫ ২২ জুন রাত ৭টা ১৫ মিনিটে ২৬ হজযাত্রী নিয়ে ঢাকা থেকে জেদ্দার উদ্দেশ্যে যাত্রার মাধ্যমে বিমানের প্রি-হজ কার্যক্রম শেষ হয়েছে।

এবছর বাংলাদেশ থেকে ব্যবস্থাপনা সদস্যসহ মোট ১ লাখ ২২ হাজার ৮৮৪ জন সৌদি আরবে গিয়েছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিবহন করেছে ১৫৯টি ফ্লাইটে ৬১ হাজার ১৫১ জন হজযাত্রী।

সৌদি এয়ারলাইন্স পরিবহন করেছে ১১৩টি ফ্লাইটে ৪১ হাজার ৪৬৮ জন হজযাত্রী। ফ্লাইনাস পরিবহন করেছে ৫৩টি ফ্লাইটে ২০ হাজার ২৩৬ জন হজযাত্রী।

হজ চলাকালীন সৌদি আরবে সর্বমোট ইন্তেকাল করেছেন ৪৩ হাজি। এরমধ্যে পুরুষ ৩৫ জন এবং ৮ জন নারী।  

এবছর বাংলাদেশ থেকে হজে যাওয়ার জন্য ১ লাখ ২৭ হাজার জন অনুমোদন পান। হজ প্যাকেজের খরচ প্রায় দ্বিগুণ করায় নিবন্ধনের জন্য কয়েক দফায় বাড়িয়েও সম্ভাব্য হজযাত্রীদের কাছ থেকে প্রয়োজনীয় সংখ্যায় সাড়া পাওয়া যায়নি।  

এদিকে হজযাত্রীদের লাগেজে জমজমের পানি না আনার পরামর্শ দিয়েছে সংশ্লিষ্ট এয়ারলাইনগুলো।

তারা জানান, হজযাত্রীদের সৌদি পৌঁছানোর সময় ফিরতি ফ্লাইট খালি থাকায় বিমানে জমজমের পানি নিয়ে আসা হয়েছে। বর্তমানে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সব হাজিদের জন্য জমজমের পানি মজুদ রয়েছে।

হাজিরা বাংলাদেশে এলেই তাদের প্রত্যেকে পাঁচ লিটারের জমজমের পানির একটি বক্স পাবেন। ঢাকা ছাড়াও চট্টগ্রাম অথবা সিলেটে বিমানবন্দরেও একই পরিমাণ জমজমের পানি পাবেন হাজিরা।

এর ব্যত্যয় ঘটিয়ে কোনো হাজি লাগেজে জমজমের পানি আনলে সেই লাগেজ সৌদিতেই থেকে যাবে। কিংবা সৌদি বিমানবন্দরে লাগেজ খুলে পানি ফেলে দেওয়ার পর তা বিমানে তুলতে দেবে।

একইভাবে অনেক হাজি সৌদি থেকে উট, দুম্বার কাঁচা মাংস ফ্রোজেন করে আনার চেষ্টা করেন। এটিও নিষিদ্ধ এবং পাওয়া গেলে সংশ্লিষ্ট বিমানবন্দরে জব্দ করা হবে।

বাংলাদেশ সময়: ১৪৫৩ ঘণ্টা, জুলাই, ২০২৩
এমকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।