ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে ঈদের দিন সন্ধ্যার মধ্যেই কোরবানির বর্জ্য অপসারণ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৪ ঘণ্টা, জুন ২৯, ২০২৩
রাজশাহীতে ঈদের দিন সন্ধ্যার মধ্যেই কোরবানির বর্জ্য অপসারণ

রাজশাহী: দ্রুত সময়ের মধ্যে কোরবানির বর্জ্য অপসারণে গতবারের মতো এবারও সাফল্য দেখাল রাজশাহী সিটি করপোরেশন (রাসিক)।

বৃহস্পতিবার (২৯ জুন) পবিত্র ঈদুল আজহার দিন সন্ধ্যা ৭টার মধ্যে মহানগরীর শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে।

সন্ধ্যার পর মহানগরীর কোথাও আর কোরবানির বর্জ্য দেখা যায়নি। তাই ঈদের পরদিনই পরিচ্ছন্ন মহানগরী পেতে পাচ্ছেন রাজশাহীবাসী।

রাজশাহী সিটি করপোরেশনের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মো. মামুন জানান, সিটি মেয়রের দিক-নির্দেশনা ও পরিচ্ছন্ন কর্মীদের নিরলস পরিশ্রমে বিগত চার বছর থেকেই দ্রুত সময়ের কোরবানির বর্জ্য অপসারণ করা হচ্ছে। ঈদের পরদিনই পরিচ্ছন্ন মহানগরী দেখতে পান নগরবাসী। এখন তিনি দায়িত্বে না থাকলেও বিগত সময়ের দিক-নির্দেশনা ও আমাদের অভিজ্ঞতার আলোকে এবারও দ্রুত সময়ের মধ্যে কোরবানির বর্জ্য অপসারণ করতে আমরা সক্ষম হয়েছি। পশু কোরবানির স্থান পানি দিয়ে ধুয়ে দিয়ে ব্লিচিং পাউডার ছেটানো হয়েছে।

তিনি আরও বলেন, এবার মহানগরীর ৩০টি ওয়ার্ডে পশু কোরবানির জন্য মোট ২১০টি পয়েন্ট নির্ধারণ করে দেওয়া হয়। এর বাইরেও মহানগরবাসী বাড়ির সামনের রাস্তা ও ফাঁকা জায়গায় পশু কোরবানি করেন। তবে বৃহস্পতিবার বেলা ১১টা থেকে কোরবানির বর্জ্য অপসারণ কাজ শুরু করে সিটি করপোরেশনের পরিচ্ছন্ন কর্মীরা। সন্ধ্যা ৭টার মধ্যেই পশু জবাইয়ের স্থান থেকে শতভাগ বর্জ্য অপসারণ করে সিটি করপোরেশনের সেকেন্ডারি ট্রান্সফার স্টেশনে (এসটিএস) নেওয়া হয়েছে। রাতের মধ্যে এসটিএস থেকে সব বর্জ্য ভাগাড়ে পাঠানোর কাজ শেষ হবে।

এদিকে রাজশাহী সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা মোস্তাফিজ মিশু জানিয়েছেন, কোরবানির বর্জ্য অপসারণে সিটি করপোরেশনের সব পরিচ্ছন্ন কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে। ওয়ার্ড ও কেন্দ্র মিলে ১ হাজার ৩৭৭ জন শ্রমিক পরিচ্ছন্নতার কাজে নিয়োজিত আছেন। জীবাণুনাশক হিসেবে প্রতিটি ওয়ার্ডে ৫০ কেজি ব্লিচিং পাওডার ও ৪০ কেজি চুন প্রয়োগ করা হয়। পরিচ্ছন্নতার কাজে ২৪টি ট্রাক ও দুইটি পানির গাড়ি ব্যবহার করা হয়। সার্বক্ষণিক মনিটরিংয়ে কন্ট্রোল রুম খোলা হয়েছিল। অভিযোগের পরিপ্রেক্ষিতে তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, জুন ২৯, ২০২৩
এসএস/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।