ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

তাপদাহ: শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় মানতে হবে যেসব নির্দেশনা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, জুন ৫, ২০২৩
তাপদাহ: শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় মানতে হবে যেসব নির্দেশনা

ঢাকা: তীব্র তাপদাহের কারণে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য ছয় দফা নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া সরকারি-বেসরকারি সব প্রাথমিক বিদ্যালয় আগামী বৃহস্পতিবার (৮ জুন) পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে সরকার।

সোমবার (৫ জুন) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে। এতে বলা হয়, যেসব বিদ্যালয়ে প্রাথমিক স্তর সংযুক্ত রয়েছে সেগুলোয় প্রথম থেকে পঞ্চম শ্রেণির কার্যক্রম আগামী ৮ জুন পর্যন্ত বন্ধ থাকবে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত প্রাত্যহিক সমাবেশ স্থগিত থাকবে। শিক্ষার্থীরা শিক্ষাপ্রতিষ্ঠানে রোদের মধ্যে খেলাধুলাসহ অন্যান্য কার্যক্রম থেকে বিরত থাকবে।

এতে আরও বলা হয়, শিক্ষার্থীদের পর্যাপ্ত পানি পানের পরামর্শ দিতে হবে। তারা প্রয়োজনে নিজ বাসা থেকে পর্যাপ্ত পানি সঙ্গে নিয়ে শিক্ষা প্রতিষ্ঠানে আসবে। শ্রেণিকক্ষে পর্যাপ্ত প্রাকৃতিক আলো-বাতাসের জন্য প্রতিষ্ঠানের সব জানালা ও দরজা সম্পূর্ণ খোলা রাখার ব্যবস্থা করতে হবে। শ্রেণিকক্ষ, শিক্ষক মিলনায়তন ও কর্মচারীদের কক্ষে প্রয়োজনীয় বৈদ্যুতিক পাখা সক্রিয় রাখার ব্যবস্থা করতে হবে।

দেশের সব সরকারি-বেসরকারি নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক বিদ্যালয়, স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ, প্রধান শিক্ষককে এ নির্দেশনা পাঠানো হয়েছে।

তীব্র তাপদাহের কারণে গতকাল রোববার (৪ জুন) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এক আদেশে সরকারি প্রাথমিক বিদ্যালয় আগামী ৮ জুন পর্যন্ত শ্রেণি কার্যক্রম বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়। কিন্তু মাধ্যমিক স্তরের সঙ্গে সংযুক্ত প্রাথমিক বিদ্যালয় এবং বেসরকারি স্কুলগুলো খোলা রাখার সিদ্ধান্ত ছিল না। এ নিয়ে অভিভাবকদের মধ্যে ক্ষোভ দেখা দেয়। একদিন পর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে ‘শিক্ষার্থীদের জন্য তীব্র তাপপ্রবাহের সতর্কতা অবলম্বন’ নিয়ে আদেশ জারি করা হয়।

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, জুন ৫, ২০২৩
এমআইএইচ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।