ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশের ৬৩ জেলা ঘুরে মহারাষ্ট্রের রোহন এখন পাবনায় 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, মে ২২, ২০২৩
বাংলাদেশের ৬৩ জেলা ঘুরে মহারাষ্ট্রের রোহন এখন পাবনায় 

পাবনা: পরিবেশ সংরক্ষণে প্লাস্টিকের ভয়াবহ ব্যবহার ও এর বিপজ্জনক প্রভাব সম্পর্কে সচেতনতা বাড়াতে প্রকৃতি ও বিশ্ব বৈচিত্র্যের মধ্যে ঐক্যের বার্তা পৌঁছে দিতে বিশ্ব ভ্রমণে বের হওয়া ভারতের মহারাষ্ট্রের নাগপুরের বাসিন্দা ২১ বছর বয়সী যুবক রোহন আগরওয়াল এখন পাবনায় অবস্থান করছেন।

নেপালের কিছু অংশ এবং ভারতের ২৭টি রাজ্য ঘুরে সাত মাস আগে আসেন বাংলাদেশে।

হেঁটে এবং কিছু সময় অন্যের যানবাহনে করে বাংলাদেশের ৬৩টি জেলা ঘুরে শেষে সোমবার রাতে আসেন জেলা শহর পাবনাতে।

মঙ্গলবার (২২ মে) সকালে রোহন আগরওয়াল পাবনা শহরের আইডিয়াল ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ পরির্দশন করেন। এসময় তিনি স্কুলের ছাত্র-ছাত্রীদের মাঝে প্লাস্টিকের ব্যবহারে এর বিপজ্জনক প্রভাব সম্পর্কে তুলে ধরেন। পরে তিনি জেলার বিভিন্ন জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন। বাংলাদেশ ভ্রমণ শেষে তার মিয়ানমারে যাওয়ার কথা রয়েছে।

পরিবেশ সংরক্ষণে রোহান আগরওয়ালের এই বিশ্ব ভ্রমণকে সাধুবাদ জানিয়েছেন সচেতন মহল।
জেলা সচেতন নাগরিক কমিটির সদস্য কমরেড জাকির হোসেন বলেন, সারা বিশ্বের মতো আমাদের দেশেও প্লাস্টিকের প্রভাব ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। কোনোভাবেই এই পরিবেশের ক্ষতিকারক প্লাস্টিক ব্যবহার বন্ধ হচ্ছে না। প্লাস্টিকের অতিমাত্রায় ব্যবহারের ফলে পরিবেশসহ ফসলের যে কি পরিমাণ ক্ষতি হচ্ছে সেটা বলে বোঝানো যাবে না। তবে প্লাস্টিক ব্যবহারে ক্ষতিকারক বিষয় নিয়ে ভারতের যে যুবক বিশ্ব ভ্রমণে বের হয়েছেন সেটি প্রশংসার দাবিদার। তার কাছ থেকে আমরা শিক্ষা গ্রহণ করতে পারি। সারা দেশে প্লাস্টিক ব্যবহারের বিরুদ্ধে সচেতনতাসহ আইনগত ব্যবস্থা নেওয়ার কথা বলেন তিনি।

প্লাস্টিক এবং এর বিপদজনক প্রভাব সম্পর্কে সবাইকে সচেতন হতে রোহান আগরওয়াল বলেন, এটি কোনো জাতি, সমাজ বা রাষ্ট্রের সমস্যা না। এটা বিশ্ব সমস্যা। প্লাস্টিক নীরবে আমাদের পরিবেশের ক্ষতি করছে। আর আমরা সেটার ক্ষতিকারক প্রভাব বুঝতেই পারছি না। তাই তরুণ নবীন শিক্ষার্থীসহ সমাজের রাষ্ট্রের সব শ্রণীপেশার মানুষ ও রাজনৈতিক জনপ্রতিনিধের এক সঙ্গে কাজ করতে হবে। তবেই আমরা এই ক্ষতিকারক প্লাস্টিক থেকে সমাজ, পরিবেশ ও বিশ্বকে রক্ষা করতে পারবো।  

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, মে ২২, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।