ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নিউইয়র্কে ফ্লাইট চালুর ব্যাপারে ‘ইতিবাচক কিছুর’ ইঙ্গিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, মে ২১, ২০২৩
নিউইয়র্কে ফ্লাইট চালুর ব্যাপারে ‘ইতিবাচক কিছুর’ ইঙ্গিত বাংলাদেশ বিমানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শফিউল আজিম। ছবি: রাজিন চৌধুরী

ঢাকা: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ফ্লাইট চালুর ব্যাপারে চলতি বছরের শেষ দিকে ‘ইতিবাচক কিছু’ হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন বাংলাদেশ বিমানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শফিউল আজিম। আগামী ১ সেপ্টেম্বর থেকে জাপানের নারিতা রুটে বহুল কাঙ্ক্ষিত ফ্লাইট শুরু হচ্ছে বলেও তিনি জানান।

রোববার (২১ মে) বিকেলে রাজধানীর কুর্মিটোলায় বিমানের প্রধান কার্যালয় বলাকা ভবনে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

শফিউল আজিম বলেন, নিউইয়র্কে ফ্লাইট চালুর ব্যাপারে বছরের শেষের দিকে পজিটিভ কিছু হবে। জুন থেকে আমাদের নারিতা রুটের ফ্লাইটের ব্র্যান্ডিং শুরু হবে। আগামী ১ সেপ্টেম্বর থেকে এ রুটে ফ্লাইট চলাচল করবে। শুধু নারিতা নয়, আমাদের পরিকল্পনা অনুসারে নারিতা থেকে ক্যালিফোর্নিয়া এবং সিডনি যাওয়ার ফ্লাইট নিয়েও আলোচনা হয়েছে। দুদিন আগে জাপানের টিম ঢাকা ঘুরে গেছে। আমাদের থার্ড টার্মিনাল, কক্সবাজার বিমানবন্দর সম্প্রসারণ এবং এয়ারবাসের উড়োজাহাজ কেনাসহ যেসব উদ্যোগ নেওয়া হয়েছে, এসবের মাধ্যমে বিমান আরও এগিয়ে যাবে।

বিমানের সাম্প্রতিক বিভিন্ন উদ্যোগ নিয়ে এমডি বলেন, বিমানের ইতিহাসে এই প্রথম কোড শেয়ারিংয়ের মাধ্যমে গাল্ফ এয়ারের সহায়তায় ইউরোপে ফ্লাইট বিস্তার করতে যাচ্ছি আমরা। সেই সাথে পাইলট সংকট কাটাতে ইন্দোনেশিয়ার সাথে সহায়তার বিষয়ে আমরা আলাপ করেছি। পাইলট সংকট কেটে গেলে ভারতের চেন্নাইয়ে অপারেশন শুরু করতে পারব।

বিমানের অগ্রগতির বিষয়ে উল্লেখ করে সংস্থার সিইও বলেন, এয়ারবাস (ফ্রান্সভিত্তিক) তাদের উড়োজাহাজ কেনার প্রস্তাব দিয়েছে আমাদের। সারা পৃথিবীতে এরকম দুয়েকটি কোম্পানিই আছে। বোয়িং আমাদের পুরনো বিশ্বস্ত সঙ্গী। আমরা ভেবে দেখব। এটি প্রমাণ করে আমাদের নেতৃত্বের ওপর তাদের আস্থা আছে। এখানে ব্যবসায়ের সম্ভাবনা আছে বলেই তারা প্রস্তাব দিয়েছে।

ঢাকায় আমাদের ৮ শতাংশ, আশেপাশের এলাকাগুলোয় ১৫ শতাংশ গ্রোথ (প্রবৃদ্ধি) হয়েছে। মধ্যপ্রাচ্যের রুটগুলোয় আমাদের চাহিদা বেশি। ওখানে যারা আছেন, তারা আমাদের প্রাইম কাস্টমার। সেখানে কীভাবে আরও বেশি সুবিধা দেওয়া যায়, সেটি আমরা ভাববো।

হজ প্যাকেজে বিমানের বাড়তি ভাড়া নেওয়ার সমালোচনা প্রসঙ্গে তিনি বলেন, ভারত-পাকিস্তান থেকে হজ প্যাকেজ ঘোষণা করেছে। কলকাতা বা গৌহাটি থেকে যে বিমান ভাড়া সেটি আমাদের থেকে কমপক্ষে ২৫০ ডলার বেশি।

সংবাদ সম্মেলনে বিমানের বিভিন্ন বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, মে ২১, ২০২৩
এমকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।