ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঢাকার গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক স্থাপনা নিয়ে তৈরি হবে ৭টি হেরিটেজ বলয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৯ ঘণ্টা, মে ৯, ২০২৩
ঢাকার গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক স্থাপনা নিয়ে তৈরি হবে ৭টি হেরিটেজ বলয় ডিএসসিসি এলাকার ঐতিহ্যবাহী ও গুরুত্বপূর্ণ ভবনগুলোকে নিয়ে সাতটি ‘ঐতিহ্য বলয়’ সৃষ্টি চূড়ান্ত করার লক্ষ্যে সম্প্রতি অংশীজনদের নিয়ে আলোচনা সভা হয়। ছবি: বাংলানিউজ

ঢাকা: রাজধানী ঢাকার গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক স্থাপনা নিয়ে পৃথক ৭টি হেরিটেজ বলয় সৃষ্টির উদ্যোগ নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এ কাজের অংশ হিসেবে বুধবার (১০ মে) হেরিটেজ বলয়-৫ সৃষ্টির লক্ষ্যে ঢাকেশ্বরী মন্দির এলাকা পরিদর্শন করবেন মেয়র শেখ ফজলে নূর তাপস।

মঙ্গলবার (৯ মে) ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা আবু নাছের এ তথ্য জানান।  

তিনি জানিয়েছেন, ঢাকায় গেজেটভুক্ত ৭৪ ঐতিহ্যবাহী স্থাপনার মধ্যে ৬৬টির অবস্থান দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন এলাকায়। ৬৬ স্থাপনাসহ আরও গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক কয়েকটি স্থাপনাকে নিয়ে সাতটি হেরিটেজ বলয় সৃষ্টির উদ্যোগ নেওয়া হয়েছে। তারই অংশ হিসেবে বুধবার ঢাকেশ্বরী মন্দির এলাকা পরিদর্শন করবে মেয়র শেখ ফজলে নূর তাপস।

ডিএসসিসির প্রকৌশল বিভাগ সূত্র জানায়, এ মন্দির এলাকায় অনেকগুলো ঐতিহ্যবাহী স্থাপনা রয়েছে। এগুলো কীভাবে সংরক্ষণ এবং দর্শনার্থীদের জন্য উপস্থাপন করা যায়, তার পরিকল্পনা নেওয়া হবে। পর্যায়ক্রমে ডিএসসিসির অধীনে থাকা অন্যান্য ঐতিহ্যবাহী স্থাপনা সংরক্ষণ এবং সৌন্দর্যবর্ধন করা হবে।

এর আগে গত ১৩ এপ্রিল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকার ঐতিহ্যবাহী ও গুরুত্বপূর্ণ ভবনগুলোকে নিয়ে সাতটি ‘ঐতিহ্য বলয়’ সৃষ্টি চূড়ান্ত করার লক্ষ্যে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, সুধীজন, কাউন্সিলর ও পরামর্শকসহ সংশ্লিষ্ট সব অংশীজনদের নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  

সভায় ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, প্রস্তাবিত সাতটি বলয় নিয়ে একসঙ্গে কাজ করা, সেগুলোর প্রয়োজনীয় সংস্কার ও দখলমুক্ত করা সম্ভব নয়। এ বলয় কার্যকর করতে আমরা একটি একটি করে আগাতে চাইছি। সবার মতামত ও পরামর্শের ভিত্তিতে এ কার্যক্রমে ভুল-ত্রুটি সংশোধন করে পরবর্তী পর্যায়ে আমরা বাকি বলয়গুলো নিয়ে কাজ করব। আমরা একটি বলয় কার্যকর করতে পারলে তা জনগণের মধ্যে উৎসাহ-উদ্দীপনা বৃদ্ধি করবে, তাদের অংশগ্রহণ বাড়াবে। এভাবে ধীরে ধীরে ঢাকাবাসী ও সংশ্লিষ্ট অংশীজনদের সঙ্গে নিয়ে আমরা বাকি বলয়গুলো সৃষ্টি করব। ঢাকার পর্যটন শিল্পকে আমরা সবাই মিলে বিশ্ব দরবারে গৌরবান্বিত করতে পারব।

পর্যটন খাতকে শৃঙ্খলিত করার পাশাপাশি পর্যটকদের স্বাচ্ছন্দ দিতেই এ উদ্যোগ নেওয়া হচ্ছে জানিয়ে তাপস বলেন, মূলত এ জায়গায় পরিকল্পিত ও সুষ্ঠু ব্যবস্থাপনার আওতায় আনতে হবে। তাহলে পর্যটকরা আরও স্বাচ্ছন্দ বোধ করবে, আসতে চাইবে এবং যেমনি আসতে চাইবে তেমনি চলেও যেতে পারবে। তখন সুনির্দিষ্ট স্থান থেকে যাত্রা শুরু করে আমাদের ঐতিহাসিক স্থাপনা পরিদর্শন ও সেসব স্থাপনার সৌন্দর্য উপভোগ করতে পারবে।

এদিকে আগামীকাল ১০মে রোজ বুধবার সকাল সাড়ে ১০টায় হেরিটেজ বলয়-৫ সৃষ্টির লক্ষ্যে ঢাকেশ্বরী মন্দির এলাকা পরিদর্শন করবেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। পরবর্তীতে তিনি গণমাধ্যমের সঙ্গে মতবিনিময় করবেন।

>>আরও পড়ুন: ‘ঐতিহ্য বলয়’ চূড়ান্ত করার লক্ষ্যে দক্ষিণ সিটির আলোচনা সভা
 

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, মে ০৯, ২০২৩
এইচএমএস/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।