ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অধিকার নিশ্চিতে প্রধানমন্ত্রীর কাছে পটুয়াখালীর শিশুদের স্মারকলিপি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, মে ২, ২০২৩
অধিকার নিশ্চিতে প্রধানমন্ত্রীর কাছে পটুয়াখালীর শিশুদের স্মারকলিপি

পটুয়াখালী: সহিংসতা বন্ধে কার্যকর টেকসই পদক্ষেপ গ্রহণ, অধিকার ও সুরক্ষা নিশ্চিতের লক্ষ্যে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে পটুয়াখালীর শিশুরা। ন্যাশনাল চিলড্রেনস টাস্ক ফোর্সের আওতায় তারা অতিরিক্ত জেলা প্রশাসক শেখ আব্দুল্লাহ সাদীদের মাধ্যমে এ স্মারকলিপি দেয়।

এ ছাড়া জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট হাফিজুর রহমানের  মাধ্যমে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী বরাবরও এটি দেওয়া হয়।

মঙ্গলবার (২ মে) দুপুরে দেওয়া এ স্মারকলিপিতে জাতীয় শিশু নীতি বাস্তবায়নে শিশু অধিকার ও সুরক্ষা নিশ্চিতের লক্ষ্যে শিশুদের আনন্দ বিনোদন সহজীকরণ ও ঝুঁকিপূর্ণ পেশায় নিয়োজিত শিশুদের মুক্ত করে শিক্ষার মূল ধারায় নিয়ে আসতে কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবী জানানো হয়েছে।

ন্যাশনাল চিলড্রেনস টাস্ক ফোর্স পটুয়াখালী জেলা শাখার সভাপতি রুবাইয়াত হক মেহেদীর নেতৃত্ব স্মারকলিপি দেওয়ার সময় উপস্থিত ছিল সাংগঠনিক সম্পাদক সিয়াম আহমেদ, সহসভাপতি চাঁদনী আক্তার, শিশু গবেষক অন্তু বনিক, সদস্য ফারিহা রহমান ও ফারিয়ান তাজওয়ার ঐশিক।

প্রধানমন্ত্রীর কাছে পাঠানো স্মারকলিপিতে তাদের দাবি, সারা দেশে শিশুর প্রতি সহিংসতা ও শিশু নির্যাতনের সঙ্গে জড়িত সব ব্যক্তিদের দ্রুত বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা। যাতে ভবিষ্যতে কেউ শিশুদের প্রতি নিষ্ঠুর আচরণ করতে সাহস না পায়।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রীর কাছে দেওয়া স্মারকলিপিতে বলা হয়, জাতীয় শিশু নীতি ২০১১ বাস্তবায়নে নীতির অনুচ্ছেদ ৬ দশমিক ৬ অনুচ্ছেদ অনুসারে শিশুর বিনোদন, ক্রীড়া ও সাংস্কৃতিক কার্যক্রম বাস্তবায়নে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় জেলা পরিষদের মাধ্যমে আধুনিক শেখ রাসেল শিশু পার্ক নির্মাণ করেছেন । এ জন্য শিশুদের পক্ষ থেকে আপনাকে ধন্যবাদ। তবে, এসব শিশু পার্কে প্রবেশ ফি ও টিকিটিং ব্যবস্থা চালু থাকায় বিনা আয়ের পরিবারের শিশুরা প্রবেশ করতে না পেরে বিনোদন বঞ্চিত হচ্ছে। তাই দেশের সব শিশু পার্কে ১২ বছরের নিচের নিম্ন আয়ের পরিবারের শিশুদের প্রবেশ ফ্রি করার জন্য বিনীত অনুরোধ করছি।

নীতির অনুচ্ছেদ ৬ দশমিক ৭ এ শিশুর সুরক্ষার কথা বলা হয়েছে। কিন্তু পটুয়াখালী জেলা শহরসহ বিভিন্ন জেলায় ১৮ বছরের নিচের শিশুরা ভিক্ষাবৃত্তিসহ অন্যান্য ঝুঁকিপূর্ণ পেশা বা কাজে জড়িয়ে যাচ্ছে। যা ভবিষ্যৎ স্মার্ট বাংলাদেশ গঠনে বাধা সৃষ্টিসহ নিরাপদ শহর গঠনের হুমকি। তাই পটুয়াখালী শহরের বিভিন্ন স্থানে ১৮ বছরের নিচের শিশুরা ভিক্ষাবৃত্তিসহ অন্যান্য ঝুঁকিপূর্ণ পেশায় নিয়োজিত শিশুদের তালিকা করে, এদের পুনর্বাসনে টেকসই কার্যকর ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানায় ন্যাশনাল চিলড্রেনস টাস্ক ফোর্স।

পটুয়াখালীর অতিরিক্ত জেলা প্রশাসক শেখ আব্দুল্লাহ সাদীদ ও জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট হাফিজুর রহমান স্মারকলিপির ব্যাপারে নিশ্চিত করেছেন। তারা বলেছেন, শিশুরা যেহেতু প্রধানমন্ত্রী ও এলজিআরডি মন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে, সেটি তাদের কাছে পৌঁছাতে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, মে ২, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।