ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

দুর্যোগ মোকাবিলায় প্রতি ওয়ার্ডে হবে স্বেচ্ছাসেবক দল: তাপস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, মে ২, ২০২৩
দুর্যোগ মোকাবিলায় প্রতি ওয়ার্ডে হবে স্বেচ্ছাসেবক দল: তাপস

ঢাকা: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) ওয়ার্ড রয়েছে ৭৫টি। দুর্যোগ মোকাবিলায় এসব ওয়ার্ডে স্বেচ্ছাসেবক দল গঠন করা হবে বলে জানিয়েছেন ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

মঙ্গলবার (২ মে) সকালে নগর ভবনের মেয়র হানিফ মিলনায়তনে সম্প্রতি সংগঠিত অগ্নিকাণ্ডসহ বিভিন্ন দুর্ঘটনা ও দুর্যোগ পরবর্তী উদ্ধার তৎপরতা নিয়ে সংশ্লিষ্ট অংশীজনদের সঙ্গে দক্ষিণ সিটির দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির তৃতীয় সভা অনুষ্ঠিত হয়।

নিজ সভাপতিত্বে অনুষ্ঠানে স্বেচ্ছাসেবক দল গঠন নিয়ে কথা বলেন তাপস। পরে দুপুরে সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় তিনি বিষয়টি জানান।

মেয়র তাপস বলেন, প্রতিটি ওয়ার্ডে ২০০ সদস্য নিয়ে আমরা স্বেচ্ছাসেবক দল গঠন করতে চাই। যেকোনো দুর্যোগ মোকাবিলায় যাতে এসব দল তাৎক্ষণিকভাবে প্রস্তুত থাকে, আমরা এ বিষয়টি নিশ্চিত করতে চাই।

তিনি জানান, এসব স্বেচ্ছাসেবক দলে থাকবে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, রেড ক্রিসেন্টের সদস্যরা। তাদের বয়স সীমা থাকবে ১৬ বছর থেকে ৩০ বছর পর্যন্ত। প্রত্যেক ওয়ার্ডের নিরাপত্তারক্ষীরাও এ দলে অন্তর্ভুক্ত থাকবে। তাদের বয়স সীমা শিথিল করা হবে।

মেয়র বলেন, দুর্যোগ মোকাবিলার প্রস্তুতি নিয়মিত সূচির আওতায় আনা হবে। আগামী জুনের মধ্যেই চালু হবে কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ বা ওয়ান স্টপ সেন্টার। আসছে বাজেটে দুর্যোগ ব্যবস্থাপনায় আলাদা বরাদ্দ থাকবে। ক্ষতিগ্রস্তদের জন্যও থাকবে ব্যবস্থা। দক্ষিণ সিটি করপোরেশনে ৪২টি ভবন ঝুঁকিপূর্ণ; ১৯৭টি সংস্কারের সুপারিশ করেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। দ্রুতই এ ব্যাপারে ডিএসসিসি পদক্ষেপ নেবে।

এ সময় বঙ্গবাজারের নতুন ভবন নির্মাণ নিয়ে প্রশ্ন করেন সাংবাদিকরা। তাপস উত্তরে বলেন, বঙ্গবাজারের ব্যবসায়ীরা চাইলে ভবন নির্মাণের দিকে এগিয়ে যাবো। প্রধানমন্ত্রীও নির্দেশ দিয়েছেন। মার্কেট নির্মাণ হলে কি ধরণের মার্কেট হবে সেটিও দেখতে হবে। মার্কেট নির্মাণ শুরু হলে সময়ের মধ্যে হয়ে যাবে।

বঙ্গবাজারের আগুন নিয়ে অপর এক প্রশ্নের উত্তরে ফজলে নূর তাপস বলেন, নাশকতা হয়েছে কি হয়নি সেটা আমাদের পক্ষে বলা সম্ভব না। এটা আইনশৃঙ্খলা বাহিনী ও গোয়েন্দা সংস্থা বলতে পারবে। নাশকতার বিষয়গুলো নিয়ে তারা কাজ করছে। আশা করি তারা বের করে আনবেন। রোজায় বেশি ছিল, এখন আগুনের ঘটনা কমে এসেছে। প্রতিদিন হওয়ার কারণে আমরা শঙ্কিত ছিলাম। মাঠ পর্যায়ে সুপারিশগুলোয় যেন কাজ হয় তা নিয়েই কথা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, মে ২, ২০২৩
এমএমআই/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।