ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কবিগুরুর জন্মজয়ন্তীতে ৩ দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৩ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৩
কবিগুরুর জন্মজয়ন্তীতে ৩ দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজন

নওগাঁ: আগামী ২৫ বৈশাখ (৮ মে) বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২ তম জন্ম বার্ষিকীর মূল অনুষ্ঠান অনুষ্ঠিত হবে নওগাঁর পতিসরে। প্রতি বছরের এই দিনটিতে সেখানে কবির ভক্ত-অনুরাগীদের মিলনমেলায় পরিণত হয়।

নওগাঁর আত্রাই উপজেলার বিশ্ব কবির নিজস্ব জমিদারি পতিসর ও কালিগ্রাম পরগনা। এখানকার মাটি ও মানুষের সঙ্গে ছিল তার গভীর প্রেম। এখানে বসেই রচনা করেন অসংখ্য গান, কবিতা ও ছোট গল্প। কবি তার জমিদারি পরিচালনায় আসেন পতিসরে।

এ বছর সংস্কৃতি মন্ত্রনালয়ের নির্দেশনা অনুযায়ী জন্ম বার্ষিকীর মূল অনুষ্ঠান পতিসরে করা হবে। বিষয়টি নিশ্চিত করেছেন নওগাঁ জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান।

জেলা প্রশাসক জানান, যেহেতু মন্ত্রনালয়ের নির্দেশনা আছে, এ জন্য অনুষ্ঠানের সব রকম ব্যবস্থা নেওয়া হচ্ছে। এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে সংস্কার ও রবীন্দ্রনাথ। মন্ত্রনালয়ের নির্দেশনা মোতাবেক তিন দিনের বিশেষ কর্ম পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে। পতিসরের কাচারি বাড়িতে প্রতিদিন আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে। যেখানে দেশের প্রখ্যাত রবীন্দ্র গবেষক প্রতিদিন স্মারক আলোচক হিসেবে আলোচনা করবেন। এ ছাড়াও বাংলাদেশ শিল্পকলা একাডেমির নেতৃত্বে দেশের খ্যাতিমান শিল্পী, কলা, কুশলীরাসহ নওগাঁ জেলা, রানীনগর ও আত্রাই উপজেলা শিল্পকলা একাডেমির শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন।

বাংলাদেশ সময়: ১৩০১ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।