ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

২০ রোজার মধ্যে শ্রমিক-কর্মচারীদের বেতন-বোনাস পরিশোধের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, এপ্রিল ৩, ২০২৩
২০ রোজার মধ্যে শ্রমিক-কর্মচারীদের বেতন-বোনাস পরিশোধের দাবি

ঢাকা: ২০ রোজার মধ্যে সব শ্রমিক-কর্মচারীর বেতন-বোনাস পরিশোধ করার পাশাপাশি চাল-তেলসহ নিত্যপণ্যের দাম কমানো, শ্রমজীবীদের জন্য রেশন ব্যবস্থা চালু এবং আইন করে জাতীয় ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণা ও মহার্ঘ্য ভাতা চালুর দাবি জানিয়েছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)।

সোমবার (০৩ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবের সামনে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) আয়োজিত এক বিক্ষোভ সমাবেশ এসব দাবি জানানো হয়।

 

সমাবেশে বক্তারা বলেন, ২০ রোজার আগে সব শ্রমিক কর্মচারীর উৎসব ভাতা ও বকেয়া মজুরি পরিশোধ নিশ্চিত করতে হবে, এর ব্যর্থতায় উদ্ভুত যেকোনো পরিস্থিতির দায় সরকার এবং শিল্প মালিকদের উপর বর্তাবে।  

নেতারা বলেন, সংযমের মাস হওয়ায় রোজার মাসে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কম হওয়ার কথা কিন্তু সিন্ডিকেটেড বাজার ব্যবস্থায় দ্রব্যমূল্য শ্রমজীবী মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে। অথচ শ্রমিকের মজুরি বাড়ানো হচ্ছে না, অন্তবর্তীকালিন মহার্ঘ্য ভাতা চালু করা হচ্ছে না। ফলে প্রতিটি শ্রমজীবী পরিবার খাদ্যগ্রহণের পরিমাণ কমাতে বাধ্য হচ্ছে, অপুষ্টির শিকার হয়ে স্বাস্থ্যহানির ঝুঁকিতে পড়ছে। দেশের অর্থনৈতিক উন্নয়ন আর মাথাপিছু আয় বাড়ার গল্প শ্রমজীবীদের জীবন যন্ত্রনায় উপহাসে পরিণত হয়েছে।  

আইন করে জাতীয় ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণা করাসহ স্কপের ৯ দফা অবিলম্বে বাস্তবায়নের দাবি জানান উপস্থিত বক্তারা।  

শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের (স্কপ) যুগ্ম সমন্বয়ক শামীম আরার সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন জাতীয়তাবাদী শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেন, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সভাপতি সাইফুজ্জামান বাদশা, জাতীয় শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আমিরুল হক আমিন, বাংলাদেশের জাতীয় শ্রমিক জোটের সাধারণ সম্পাদক বাদল খান, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সহ-সভাপতি মাহবুবুল আলম, জাতীয় শ্রমিক জোটের সাধারণ সম্পাদক নুরুল আমিন ও বাংলাদেশ লেবার ফেডারেশনের মহিলা কমিটির সাধারণ সম্পাদক ফাতেমা আক্তার প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৯০৩ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০২৩
ইএসএস/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।