ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকা-হ্যানয় অর্থনৈতিক সম্পর্ক শক্তিশালী করার ওপর গুরুত্বারোপ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
ঢাকা-হ্যানয় অর্থনৈতিক সম্পর্ক শক্তিশালী করার ওপর গুরুত্বারোপ

ঢাকা: দুই দেশের স্বার্থে বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যেকার অর্থনৈতিক সম্পর্ক শক্তিশালী করার ওপর গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (৩০ মার্চ) গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেন বাংলাদেশে নিযুক্ত ভিয়েতনামের রাষ্ট্রদূত ফাম ভিয়েত চিয়েন (Pham Viet Chien)।

এ সাক্ষাৎকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা-হ্যানয়ের (ভিয়েতনামের রাজধানী) মধ্যে অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন।

পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

সাক্ষাতে প্রধানমন্ত্রী ও ভিয়েতনামের রাষ্ট্রদূত দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে কথা বলেন।

এসময় বাংলাদেশ ও ভিয়েতনামের ক্রমবর্ধমান দ্বিপাক্ষিক সম্পর্কে সন্তোষ প্রকাশ করেন প্রধানমন্ত্রী এবং ভিয়েতনামের রাষ্ট্রদূত।

শেখ হাসিনা বলেন, স্বাধীনতার জন্য সংগ্রাম এবং বিজয়ী হওয়াসহ অনেকগুলো ইস্যুতে বাংলাদেশ এবং ভিয়েতনামের মধ্যে মিল রয়েছে।

স্বাধীনতার জন্য ভিয়েতনামের জনগণের সংগ্রামের কথা উল্লেখ করে তিনি বলেন, অতীতে পাকিস্তানি জান্তার বিরুদ্ধে স্বাধীনতার সংগ্রামে বাংলাদেশের জনগণ ‘বাংলা হবে ভিয়েতনাম’ এই স্লোগানও দিতো।

কৃষি সেক্টর বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ অধিক ঘনবসতিপূর্ণ দেশ। এর বিশাল জনসংখ্যা রয়েছে। কৃষি উৎপাদন বাড়াতে আমরা আমাদের গবেষকদের সম্পৃক্ত করেছি।

এসময় দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে কানেকটিভিটি বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন শেখ হাসিনা।

আর্থ-সামাজিক উন্নয়নে ব্যাপক সফলতার জন্য ভিয়েতনামের প্রশংসা করেন প্রধানমন্ত্রী।

সেই সঙ্গে বাংলাদেশে সফলতার সঙ্গে দায়িত্বপালন শেষ করায় ভিয়েতনাম রাষ্ট্রদূতকে ধন্যবাদ দেন তিনি।

ভিয়েতনামের রাষ্ট্রদূত ফাম ভিয়েত চিয়েন নিজেকে বাংলাদেশের বন্ধু হিসেবে উল্লেখ করেন। ভিয়েতনাম সরকারের বাইরে ভিয়েতনাম কমিউনিস্ট পার্টির সঙ্গে আওয়ামী লীগের সম্পর্কের কথা উল্লেখ করেন রাষ্ট্রদূত।

ভিয়েতনাম নেতার পক্ষ থেকে দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভিয়েতনাম সফরের আমন্ত্রণও জানান রাষ্ট্রদূত।

ফাম ভিয়েত চিয়েন বলেন, বাংলাদেশ ও ভিয়েতনামের দেড় বিলিয়ন ডলারের অর্থনৈতিক সম্পর্ক, যেখানে বাংলাদেশ থেকে ভিয়েতনামে রপ্তানি বেড়েছে ৩০ শতাংশ।

তৈরি পোশাক শিল্পে দুই দেশের মধ্যে সহযোগিতা বিষয়ে রাষ্ট্রদূত বলেন, সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশ অসাধারণ উন্নয়ন করেছে। তৈরি পোশাক সেক্টরে দুই দেশে আরও সহযোগিতা করতে পারে।

সৌজন্য সাক্ষাতে আরও উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহ উদ্দিন।

বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
এমইউএম/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।