ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আল্লাহর দলের ১৩ সদস্যের বিরুদ্ধে পুলিশ-ম্যাজিস্ট্রেটের সাক্ষ্য

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, মার্চ ২১, ২০২৩
আল্লাহর দলের ১৩ সদস্যের বিরুদ্ধে পুলিশ-ম্যাজিস্ট্রেটের সাক্ষ্য

সিলেট: আল্লাহর দল নামে একটি সংগঠনের ১৩ সদস্যের বিরুদ্ধে সাক্ষ্য দিয়েছেন এক ম্যাজিস্ট্রেট ও দুই পুলিশ কর্মকর্তা।

মঙ্গলবার (২১ মার্চ) দুপুরে সন্ত্রাস বিরোধী ট্রাইবুনালের বিচারক মুহাম্মদ নুরুল আমীন বিপ্লব এ মামলায় সাক্ষ্য গ্রহণ করেন।

সাক্ষ্য দেন তৎকালীন ম্যাজিস্ট্রেট সাইফুর রহমান ও দুই পুলিশ কর্মকর্তা।

আদালতের রাষ্ট্রপক্ষের কৌসুলি (পিপি) অ্যাডভোকেট মমিনুর রহমান টিটু বাংলানিউজকে এসব তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, আদালতে আল্লাহর দলের ১৩ সদস্যের মধ্যে ১২ জনকে হাজির করা হয়েছিল। তাদের উপস্থিতিতে সাক্ষ্য দেন ম্যাজিস্ট্রেটসহ তিনজন। সন্ত্রাস বিরোধী এ মামলায় (নং-২/'২১) ৩৬ সাক্ষীর মধ্যে ২৮ জনের সাক্ষ্য গ্রহণ হয়েছে। মামলার আগামী তারিখ ৯ এপ্রিল ধার্য করা হয়েছে। পরবর্তী তারিখে গুরুত্বপূর্ণ আরও একজনের (ম্যাজিস্ট্রেট) সাক্ষ্য গ্রহণের পর সাক্ষ্য বন্ধ করে সাফাই সাক্ষ্য এবং পরে যুক্তিতর্ক ও রায়ের দিন ধার্য করা হবে।

আদালত সূত্র জানায়, ২০২০ সালের ৩০ জানুয়ারি সিলেট মহানগরের শাহপরান (র.) এলাকায় গোপন বৈঠক থেকে আল্লাহর দলের ১৩ সদস্যকে গ্রেফতার করে অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ)।

গ্রেফতাররা হলেন- আবুল কালাম আজাদ, মো. জুয়েল আহমদ, কামাল আহমদ, মো. জসিম উদ্দিন সুমন, মানিক আকন্দ ওরফে মেহেদী হাসান, মো. জহির উদ্দিন বাবর, আশরাফুল ইসলাম, রাসেল আহমদ, শফিকুল ইসলাম রানা, স্বপন আহমদ, মতিন মেহেদী, ইব্রাহিম আহমেদ হীরু ও মানিক। তাদের মধ্যে মানিক আদালতে অনুপস্থিত ছিলেন।

এ ঘটনায় পুলিশের পরিদর্শক আসাদুজ্জামান বাদি হয়ে মামলা করেন। তদন্ত শেষে ২০২১ সালের ২৯ মার্চ এ মামলার অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করেন উপ পরিদর্শক (এসআই) সৈয়দ গোলাম মোস্তফা।  

২০২২ সালের ৮ জুন আদালতে মামলায় ১৩ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের পর বিচার প্রক্রিয়া শুরু হয়।

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, মার্চ ২১, ২০২৩
এনইউ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।