ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নাসিকে পরিচ্ছন্নতাকর্মীদের ৬ দফা দাবি, প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৩
নাসিকে পরিচ্ছন্নতাকর্মীদের ৬ দফা দাবি, প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (নাসিক) পরিচ্ছন্নতাকর্মীদের বেতন ভাতা বৃদ্ধিসহ ৬ দফা দাবি জানিয়ে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন ওয়ার্কার্স ইউনিয়ন।

এসময় মানববন্ধন করায় তাদের নাসিক মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভির পক্ষে সিদ্ধিরগঞ্জের কয়েকজন কাউন্সিলর হুমকি দিয়েছেন বলে মানববন্ধনে অভিযোগ করেন বক্তারা।

সোমবার (১৩ মার্চ) দুপুরে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করেন পরিচ্ছন্নতাকর্মীরা। এসময় নিজেদের দাবির পক্ষে বক্তব্য রাখতে গিয়ে মানবেতর জীবনযাপনের কথা তুলে ধরেন তারা।

এসময় তাদের পক্ষে শ্রমিক নেতা ও সিপিবি জেলা সভাপতি হাফিজুল ইসলাম বলেন, সুইজারল্যান্ডে যদি কোনো পরিচ্ছন্নতাকর্মী এক ঘণ্টা কাজ করে তিনি তিন হাজার ডলার পায়। শুধু ঘণ্টা নয় সেখানে যখন কেউ নিয়োগ পায় তাদের নিয়োগপত্র দেওয়া হয় এবং সন্তানদের শিক্ষা ও পরিবারের সদস্যদের চিকিৎসার নিশ্চয়তা দেয়। কম টাকা দেয় এমন দেয় জাপান। সেখানেও এক ঘণ্টা কাজ করলে আপনি ১ হাজার ১৪৯ টাকা পাবেন। ইতালিতে পাবেন নয়শ টাকা। ইন্ডিয়া ও মিশর সবচেয়ে কম টাকা দেয়। সেখানেও প্রতি ঘণ্টায় একশ টাকার ওপরে দেয়।

তিনি বলেন, সারা পৃথিবীতে পরিচ্ছন্নতাকর্মীদের সন্তানদের ভরণ-পোষণ ও আবাসন রাষ্ট্রের পক্ষ থেকে দেওয়া হয়। আপনাদের আশ্বাস দেওয়া হয় এপার্টমেন্ট হচ্ছে। আপনারা দেখছেন। আপনারা যখন সিটি করপোরেশনে ধর্মঘট করছিলেন মাননীয় মেয়র তখন দেশের বাইরে ছিলেন। তিনি বলেছিলেন দেশে এসে পরিচ্ছন্নতাকর্মীদের মজুরি বৃদ্ধি করবেন। তারা তাদের কথা রাখছেন না। কারণ তারা মনে করে এই মানুষগুলোকে দাবিয়ে রাখা যাবে। আজ যখন আপনাদের দাবি নিয়ে প্রেসক্লাবের সামনে আমরা অবস্থান করছি সিদ্ধিরগঞ্জের কিছু কাউন্সিলর হুমকি-ধমকি দিচ্ছে। আমরা আপনাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেব।

পরিচ্ছন্নতাকর্মীদের সংগঠন নাসিকের ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক কিশোর লাল জানান, নাসিক এলাকায় ১২৪০ জন পরিচ্ছন্ন কর্মী রয়েছে। যাদের কোনো নিয়োগপত্র নেই।  

প্রশ্ন রেখে তিনি বলেন, মাত্র দেড় থেকে ২ হাজার টাকা বেতন দিয়ে কি কারও পরিবার চলে? এর আগে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কাছে বেতন-ভাতা বৃদ্ধিসহ ছয় দফা দাবি পেশ করে ওয়ার্কার্স ইউনিয়ন। দাবিগুলো হলো, বাংলাদেশ শ্রম আইন ২০০৬ মোতাবেক শ্রমিকদের নিয়োগপত্র দিতে হবে। নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে কর্মরত সব পরিচ্ছন্নতাকর্মীর চাকরি স্থায়ী করতে হবে। সব পরিচ্ছন্নতাকর্মীর ন্যূনতম দৈনিক হাজিরা ৬৫০ টাকা ও ট্রাক শ্রমিকদের ৭৫০ টাকা করতে হবে এবং প্রত্যেক শ্রমিকের বেতনের সমপরিমাণ ঈদ বা পূজার বোনাস দিতে হবে। প্রতি ওয়ার্ডে দুইজন করে ডোম নিয়োগ দিতে হবে। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন পরিষ্কার-পরিচ্ছন্ন করার সময় যদি কোনো শ্রমিক দুর্ঘটনায় মৃত্যুবরণ করে, তাহলে ৫ লাখ টাকা দিতে হবে। এছাড়া যদি স্বাভাবিকভাবে মৃত্যুবরণ করে, তবে তার কাষ্ট বা দাফনের জন্য পূর্বের বরাদ্দ ৫ হাজার টাকার পরিবর্তে ৫০ হাজার টাকা দিতে হবে।

পরে সেখান থেকে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেবেন তারা।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৩
এমআরপি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।