ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

ব‌রিশালে ‘কুরআনের নূর’ প্রতিযোগিতার অডিশন শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৩
ব‌রিশালে ‘কুরআনের নূর’ প্রতিযোগিতার অডিশন শুরু

বরিশাল: দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতায় ও বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির আয়োজনে হিফজুল কুরআন প্রতিযোগিতা ২০২৩ ‘কুরআনের নূর’ এর ব‌রিশাল বিভাগের অডিশন শুরু হয়েছে।

সোমবার (২০ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে বরিশাল নগরের কা‌শিপুরস্থ দারসুল কুরআন একাডে‌মিতে এ অডিশন শুরু হয়।

এরআগে সকাল ৭টা থেকে দারসুল কুরআন একাডে‌মি‌ প্রাঙ্গণে ক্ষুদে হাফেজ প্রতিযোগীরা বরিশাল বিভাগের ৬ জেলার বি‌ভিন্ন প্রান্ত‌ থেকে জড়ো হতে থাকেন। হাফেজদের সঙ্গে মাদরাসার শিক্ষকসহ অভিভাবকরাও এসেছেন।

১৫ বছরের কম বয়সী ৩০ পারা হাফেজদের সর্ববৃহৎ মিলনমেলায় পরিণত হয়েছে জাতীয় এই হিফজুল কুরআন প্রতিযোগিতা।

ভোলা সদর হতে আগত ১০ বছ‌র বয়সী হাফেজ আব্দুর রহমান তা‌মিমের বাবা ব‌শির আহম্মেদ বলেন, ছেলের কাছ থেকেই জানতে পেরে‌ছি বসুন্ধরা গ্রুপের উদ্যোগে হাফে‌জদের নিয়ে প্রতিযোগিতার এ খবর। আমার আসার কথা ছিলো না। তবে ছেলের উৎসাহ দেখে না এসে পারলাম না। এসে দে‌খি বিশাল আয়োজন। এমন আয়োজনে শুধু শিক্ষার্থী‌রাই নয়, অভিভাবকরাও আগ্রহী হবেন সন্তানদের হাফেজ বানানোর জন‌্য। কুরআন শিক্ষার শিক্ষার্থীদের এ‌ প্রতিযোগিতা আলাদা এক‌টি মূল‌্যায়ন, যা সম্মান বয়ে আনবে।

ভোলা সদরের ছওতুল কুরআন নুরানী ও হাফে‌জিয়া মাদরাসার প্রধান হাফেজ মাওলানা নাঈম আল গাজী বলেন,  আমাদের মাদরাসা থেকে একজন হাফেজ এসেছে এখানে। এ প্রতিযোগিতায় অংশগ্রহণের জন‌্য আমরা আগে থেকেই ব‌রিশালে এসে‌ছি। বসুন্ধরা গ্রুপের এ আয়োজন সত্যিই প্রশংসনীয়।

আলীনগর আজিজিয়া মাদরাসার শিক্ষক হাফেজ রিয়াজুল ইসলাম বলেন, খুব সুন্দর আয়োজন। এ আয়োজনে কুরআন শিক্ষার ওপর আগ্রহ বাড়বে। সেইসঙ্গে অনেকেই উদ্বুদ্ধ হবেন ভালো হাফেজ হওয়ার।

বরিশাল বিভাগের অডিশন সমন্বয়ক হাফেজ কারি ফয়জুল্লাহ হুসাইন বাংলানিউজকে বলেন, বসুন্ধরা গ্রুপের আয়োজনে হাফেজদের সর্ববৃহৎ মিলনমেলা জাতীয় হিফজুল কুরআন প্রতিযোগিতায় বরিশাল পর্বে এখন পর্যন্ত তিন শতা‌ধিক প্রতিযোগী ফরম পূরণ করেছেন।

তিনি বলেন, আজ সকাল ৭টা থেকেই ভেন্যু প্রাঙ্গণে বরিশালের বিভিন্ন জেলা উপজেলা থেকে প্রতিযোগীরা এসেছেন। সকাল ৯টা থেকে উৎসবমুখর প‌রিবেশে অডিশন শুরু হয়েছে। যতক্ষণ পর্যন্ত প্রতিযোগী থাকবে ততক্ষণই  অডিশন চল‌বে।

বরিশালের আগে খুলনা, ফরিদপুর, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ, কুমিল্লা, রাজশাহী ও রংপুরে অডিশন অনুষ্ঠিত হয়েছে। বরিশালের পর আগামী ২২ ফেব্রুয়ারি ঢাকা (উত্তর) ও ২৩ ফেব্রুয়ারি ঢাকা (দক্ষিণ) এর অডিশন হবে। পরে জাতীয় পর্যায়ে অনুষ্ঠিত হবে চূড়ান্ত প্রতিযোগিতা।

প্রতিযোগিতার প্রথম পুরস্কার ১০ লাখ টাকা। দ্বিতীয় পুরস্কার ৭ লাখ, তৃতীয় পুরস্কার ৫ লাখ এবং চতুর্থ ও পঞ্চম পুরস্কার ২ লাখ টাকা করে।

এ রিয়েলিটি শো আসন্ন রমজানে প্রতিদিন নিউজ টোয়েন্টিফোর টিভি চ্যানেলে সম্প্রচারিত হবে। এর মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে- দৈনিক কালের কণ্ঠ, ডেইলি সান, বাংলাদেশ প্রতিদিন, বাংলানিউজটোয়েন্টিফোরডটকম ও ক্যাপিটাল এফএম।

বাংলাদেশ সময়: ১০০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৩
এমএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।