ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

পুষ্টি চাহিদা মেটাতে গবেষণা ও বাজেট বরাদ্দ প্রয়োজন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৩
পুষ্টি চাহিদা মেটাতে গবেষণা ও বাজেট বরাদ্দ প্রয়োজন

ঢাকা: অপুষ্টির কারণে দেশে খর্বকায় শিশুর সংখ্যা যেমন বাড়ছে, তেমনি বাড়ছে স্থূলকায় মানুষের সংখ্যা। কিন্তু এ নিয়ে নেই তেমন গবেষণা।

ফলে শতভাগ পুষ্টির চাহিদা মেটানো সম্ভব হচ্ছে না। পুষ্টির চাহিদা মেটাতে প্রশিক্ষণ, গবেষণা পরিকল্পনা গ্রহণ ও বাজেট বরাদ্দ প্রয়োজন।

রোববার (১২ ফেব্রুয়ারি) রাজধানীর গুলশানের একটি হোটেলে বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদ ও রাইট টু গ্রো কনসোর্টিয়াম বাংলাদেশের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।  

স্থানীয় পুষ্টি ব্যবস্থাকে শক্তিশালী করতে এবং বিভিন্ন কার্যাবলির মাধ্যমে স্থানীয় সরকার প্রতিষ্ঠানে পুষ্টি বাজেট বরাদ্দ ও সেটি ব্যবহার করার বিষয়ে এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, দেশে অনেক অবকাঠামোগত উন্নয়ন হলেও শতভাগ পুষ্টির চাহিদা মেটানো সম্ভব হয়নি। যার কারণে খর্বাকায় শিশু ও স্থূলকায় মানুষের সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। দেশের সব স্থানে পুষ্টির মান যেমন সমান নয়, তেমনি এ নিয়ে নেই তেমন গবেষণা। তাই পুষ্টি বিষয়ক তথ্যের ঘাটতি রয়েছে। এই ঘাটতি দূর করতে এবং পুষ্টির চাহিদা মেটাতে প্রশিক্ষণ ব্যবস্থা, গবেষণা পরিকল্পনা গ্রহণ ও বাজেট বরাদ্দ প্রয়োজন।

অনুষ্ঠানে বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদের পক্ষ থেকে প্রতিষ্ঠানে মহাপরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর এবং রাইট টু গ্রো কনসোর্টিয়ামের পক্ষ থেকে সংস্থাটির নেপাল কান্ট্রি ডিরেক্টর ইঞ্জিনিয়ার ইমাম মাহমুদ রিয়াদ সমঝোতা স্মারকটি স্বাক্ষর করেন।

সেভ দ্য চিলড্রেনের রাইট টু গ্রো প্রকল্পের ম্যানেজার তাওফীকুল ইসলামের সঞ্চালনায় সমঝোতা স্মারক অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সেভ দ্য চিলড্রেনের প্রোগ্রাম ডেপুটি কান্ট্রি ডিরেক্টর (অপারেশনস) শামীম জাহান, অ্যাকশন অ্যাগেইনস্ট হাঙ্গার-এর ডেপুটি কান্ট্রি ডিরেক্টর তপন কুমার চক্রবর্তী, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ প্রোগ্রাম ডেভলপমেন্ট অ্যান্ড কোয়ালিটি এসুউরেন্সের পরিচালক সাগর মারান্ডি, রাইট টু গ্রো প্রজেক্ট কনসোর্টিয়াম বাংলাদেশ, ম্যাক্স ফাউন্ডেশন বাংলাদেশ টিম লিড ইকবাল আজাদ প্রমুখ।

বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদ দেশের পুষ্টি ব্যবস্থাপনার ক্ষেত্রে সরকারের সর্বোচ্চ প্রতিষ্ঠান যা পুষ্টি সংক্রান্ত নীতি সমন্বয়, প্রশাসনিক ব্যবস্থাপনা ও নেতৃত্বের জন্য দায়বদ্ধ। রাইট টু গ্রো প্রতিটি ৫ বছরের নিচের শিশু যেন তাদের পূর্ণ সম্ভাবনা নিয়ে বেড়ে উঠার সমতা লাভ করে সেই জন্য কাজ করে যাচ্ছে। শিশুদের অপুষ্টি থেকে রক্ষা করার জন্য রাইট টু গ্রো কনসোর্টিয়াম বাংলাদেশ এবং বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদ কার্যালয় (বিএনএনসি) একসঙ্গে কাজ করবে এবং পুষ্টির সংশ্লিষ্ট প্রাসঙ্গিক প্ল্যাটফর্মে প্রতিনিধিত্ব নিশ্চিত করতে যৌথভাবে কাজ করবে।

বাংলাদেশ সময়: ২৩১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৩ 
এসসি/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।