ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

দেশে এলেন ভারতে পাচার হওয়া ৯ নারী

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২৩
দেশে এলেন ভারতে পাচার হওয়া ৯ নারী

বেনাপোল (যশোর): ভালো কাজের প্রলভনে পড়ে ভারতে পাচার হওয়া নয় বাংলাদেশি নারীকে বেনাপোল দিয়ে দেশে হস্তান্তর করেছে পুলিশ।  

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে তাদের বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করে ভারতীয় ইমিগ্রেশন পুলিশ।

 

ফেরত আসা নয় নারী হলেন- যশোরের প্রিয়া দাস (২৫), একই এলাকার কেয়া শেখ (২৭), বিথি খাতুন (২৮), খুলনার আঁখি খাতুন (২৪), নড়াইলের রিয়া বিশ্বাস (২৪), একই এলাকার শান্তি রাণী (৩০) পটুয়াখালীর বৃষ্টি সাহা (২০), সাতক্ষীরার বানু খাতুন (২৬) ও ঢাকার সনিয়া শেখ (২৫)।  

ফেরত আসা নারীদের আইনি সহায়তা দিতে জাস্টিস অ্যান্ড কেয়ার ছয়জন ও বাংলাদেশ জাতী মহিলা আইনজীবী সমিতি (বিএনডব্লিউএলএ) তিনজনকে গ্রহণ করেছে।  

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ জানান ,ভারতে পাচার হওয়া নয় নারীকে ভারতীয় ইমিগ্রেশন পুলিশ তাদের কাছে হস্তান্তর করেছে। এবং কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষ করে জাস্টিস অ্যান্ড কেয়ার ও বিএনডব্লিউএলএ নামে দুইটি এনজিওর কাছে তাদের হস্তান্তর করা হবে।   

যশোর জাস্টিজ অ্যান্ড কেয়ারের বেনাপোল ফিল্ড অফিসার রোকেয়া খাতুন জানান, ভালো কাজের প্রলোভনে পড়ে দেশের বিভিন্ন সীমান্ত দিয়ে দালালের মাধ্যমে ওই নয় নারী ভারতে পাচার হন। পরে তাদের ভালো কাজ না দিয়ে জোর করে ঝুঁকিপূর্ণ কাজে ব্যবহার করা হয়েছিল। খবর পেয়ে পুলিশ তাদের আটক করে জেলে পাঠায়। পরবর্তীকালে আইনি সহায়তা দিতে ভারতীয় প্রজ্বালা সেল্টার হোম নামে একটি মানবাধিকার সংস্থা তাদের আদালত থেকে ছাড়িয়ে নিজেদের হেফাজতে নেয়। ছয় বছর পর দু’দেশের সরকারের সহযোগিতায় ট্রাভেল পারমিটে তারা দেশে ফেরার সুযোগ পান।  

বাংলাদেশ সময়: ২০০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।