ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

দেশের উন্নয়ন চাইলে আইন অনুযায়ী রাজস্ব দিতে হবে: কেসিসি মেয়র

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৩
দেশের উন্নয়ন চাইলে আইন অনুযায়ী রাজস্ব দিতে হবে: কেসিসি মেয়র

খুলনা: দেশের উন্নয়ন চাইলে আইন অনুযায়ী রাজস্ব দেওয়ার আহ্বান জানিয়েছেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। একই সঙ্গে রাষ্ট্রের জন্য রাজস্ব আদায়ের কাজে নিয়োজিতদের ব্যবসায়ী ও করদাতাবান্ধব হতে হবে বলেও তিনি উল্লেখ করেন।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) আন্তর্জাতিক কাস্টমস দিবসের সেমিনারে তিনি এ কথা বলেন। কাস্টমস দিবসের এবারের প্রতিপাদ্য ‘ভবিষ্যৎ প্রজন্মের লালন: কাস্টমসে জ্ঞানচর্চার সংস্কৃতি ও উত্তম পেশাদারিত্বের বিকাশ’।

সিটি মেয়র বলেন, মুক্তিযুদ্ধের পর বিধ্বস্ত বাংলাদেশ নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ গড়ার কাজে হাত দেন। তিনি দক্ষ ও গতিশীল রাজস্ব প্রশাসন প্রতিষ্ঠার জন্য ১৯৭২ সালে রাজস্ব বোর্ড প্রতিষ্ঠা করেন। এখন জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে বাংলাদেশের অর্জন অনেক। দেশের অর্থনৈতিক অবস্থার উন্নতির ফলে আমাদের জাতীয় বাজেট তৈরির ক্ষেত্রে পরনির্ভরশীলতা কমেছে। পদ্মা সেতু ও রূপসা সেতু নির্মাণ এবং খুলনা-মোংলা মহাসড়কের উন্নয়নের ফলে মোংলা বন্দর ঘুরে দাঁড়িয়েছে।

সেমিনারে জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য হোসেন আহমদ, খুলনা কর অঞ্চলের কমিশনার মো. সিরাজুল করিম, খুলনা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার মুহম্মদ জাকির হোসেন এবং বাগেরহাট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি শেখ মো. লিয়াকত হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৩
এমআরএম/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।