ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

কুষ্টিয়ায় ৮ দেশের চারু শিল্পীদের নিয়ে আর্ট ক্যাম্প

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২২
কুষ্টিয়ায় ৮ দেশের চারু শিল্পীদের নিয়ে আর্ট ক্যাম্প

কুষ্টিয়া: 'এই সময়' প্রতিপাদ্যকে সামনে রেখে কুষ্টিয়ায় আটটি দেশের চারু শিল্পীদের নিয়ে চলছে ক্র্যাক আন্তর্জাতিক আর্ট ক্যাম্প। সেখানে প্রায় ৩০ জন শিল্পীরা নানা উপকরণের মাধ্যমে তাদের শিল্পকর্ম তুলে ধরেছেন।

শুক্রবার (৩০ ডিসেম্বর) বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত আয়োজকদের পক্ষ থেকে এটি সাধারণ দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

এছাড়া প্রতি বছরের মতো এবারেও কুষ্টিয়ার-রাজবাড়ী মহাসড়কসংলগ্ন রহিমপুরের স্মরণ মৎস্যবীজ খামারে এর আয়োজন করা হয়েছে। ২৫-৩০ ডিসেম্বর পর্যন্ত পাঁচ দিনব্যাপী চলবে এই আর্ট ক্যাম্প।

এবারের ক্যাম্পে বাংলাদেশ, ভারত, জাপান, জার্মানী, ব্রাজিল, নেপাল, আমেরিকাসহ আটটি দেশের নারী-পুরুষ মিলে ৩০ জন শিল্পী অংশগ্রহণ করেছেন।

আর্ট ক্যাম্প ঘুরে দেখা গেছে, দেশি-বিদেশি শিল্পিরা স্থানীয় উপকরণের মাধ্যমে তাদের শিল্পকর্ম ফুটিয়ে তুলেছেন মৎস্য খামারের পাড়ে। পরিবেশবান্ধব উপকরণ দিয়ে তাদের করা এসব শিল্পকর্ম দেখে মুগ্ধ দর্শনার্থীরাও।

ক্যাম্পের কিউরেটর শিল্পী কনক আদিত্য জানান, মাল্টিডিসিপ্লিনারি এই আর্ট ক্যাম্প ২০০৭ সাল থেকে কুষ্টিয়ায় নিয়মিত অনুষ্ঠিত হয়ে আসছে। এই ক্যাম্পে অংশ নেওয়া শিল্পীরা প্রধানত সাইট-স্পেসিফিক ও কনসেপচুয়াল আর্টওয়ার্ক এবং পারফরম্যান্স আর্ট নিয়ে কাজ করেন। শিল্প নির্মাণ উপকরণ হিসেবে ব্যবহৃত হয় স্থানীয় পরিবেশবান্ধব বিভিন্ন জিনিস। এবারের প্রতিপাদ্য বিষয় হলো 'এই সময়'।

শিল্পী সুদেষ্ণা নন্দী জানান, অনেক দেশের বরেণ্য শিল্পিরা এখানে এসেছেন। আমরা তাদের শিল্পকর্ম দেখে মুগ্ধ। সেইসঙ্গে আমরাও আমাদের কর্মকাণ্ড শিল্পের মাধ্যমে তুলে ধরার চেষ্টা করছি।

ভারত থেকে আসা শিল্পি সালাউদ্দিন জানান, এখানে না আসলে হয়তো অভিজ্ঞতায় অনেক ঘাটতি থাকতো। এই ক্যাম্পে এসে অনেক ভালো লাগছে। এটি আমাদের জন্য একটা সাম্প্রতির বন্ধন।

ক্র্যাক ট্রাষ্টের চেয়ারম্যান শাউন আকন্দ জানান, ক্র্যাক আন্তর্জাতিক আর্ট ক্যাম্পের ১৬তম আসর চলছে। এ আসরে আটটি দেশের প্রায় ৩০ জন শিল্পীরা অংশগ্রহণ করেছেন। আর তাদের শিল্পকার্য করা হচ্ছে স্থানীয় পরিবেশবান্ধব উপকরণ দিয়ে। শুক্রবার রাত ৮টায় এ ক্যাম্প আনুষ্ঠানিকভাবে শেষ হবে।

বাংলাদেশ সময়: ১৮৪১ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।