ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

করোনার বিএফ-৭ রোধে আখাউড়া বন্দরে হেলথ স্ক্রিনিং কার্যক্রম জোরদার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২২
করোনার বিএফ-৭ রোধে আখাউড়া বন্দরে হেলথ স্ক্রিনিং কার্যক্রম জোরদার

ব্রাহ্মণবাড়িয়া: করোনা ভাইরাসের নতুন ধরন বিএফ-৭ এর সংক্রমণ রোধে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্টে প্রতিরোধমূলক ব্যবস্থা জোরদার করেছে জেলা স্বাস্থ্য বিভাগ।  

সোমবার (২৬ ডিসেম্বর) থেকে চেকপোস্টের হেলথ স্ক্রিনিং বুথে একজন চিকিৎসকের নেতৃত্বে স্বাস্থ্য বিভাগের একটি টিম যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করছে।


 
বিশেষ করে ভারত থেকে আসা যাত্রীদের থার্মাল স্ক্যানার ও ইনফ্রারেড থার্মোমিটার দিয়ে প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। পাশাপাশি সন্দেহভাজন যাত্রীর র‍্যাপিড এন্টিজেন টেস্টের ব্যবস্থা রয়েছে। দুপুর ১টা পর্যন্ত ছয়জন ভারতীয় নাগরিকের র‍্যাপিড এন্টিজেন টেস্ট করা হয়। তবে ছয়জনের রিপোর্টই নেগেটিভ এসেছে।

হেলথ স্ক্রিনিং বুথের দায়িত্বরত চিকিৎসক ও আখাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার মো. জহির উদ্দিন জানান, ভারত থেকে আসা সব যাত্রীর স্বাস্থ্যগত তথ্যগুলো নির্ধারিত ফরমে লিপিবদ্ধ করা হচ্ছে। কাউকে সন্দেহ হলে-চেকপোস্টেই র‍্যাপিড এন্টিজেন টেস্ট করা হচ্ছে। যদি কেউ পজিটিভ হন, তাহলে কোয়ারেন্টিনে রাখা হবে।

জেলা সিভিল সার্জন ডা. মুহাম্মদ একরাম উল্লাহ বাংলানিউজকে বলেন, করোনার নতুন ধরন বিএফ-৭ ছড়িয়ে পড়েছে বিভিন্ন দেশে। প্রতিবেশী দেশ ভারতে এ রোগ ছড়িয়ে পড়ায় জনস্বাস্থ্য রক্ষায় পদক্ষেপ নিয়েছে স্বাস্থ্য বিভাগ। আখাউড়া স্থল বন্দর দিয়ে প্রতিদিন বিপুল সংখ্যক যাত্রী যাতায়াত করে থাকেন। নতুন ভাইরাসটি ছড়িয়ে পড়তে না পাড়ে, সে জন্য চেকপোস্টে হেলথ স্ক্রিনিং জোরদার করা হয়েছে। এছাড়া আমরা নতুন করে আরও টেস্ট বাড়িয়েছি।  

বাংলাদেশ সময়: ১৫৩৪ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।