ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অবৈধ পন্থায় টমেটো পাকানোর দায়ে কৃষকের জরিমানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৬ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২২
অবৈধ পন্থায় টমেটো পাকানোর দায়ে কৃষকের জরিমানা

কুষ্টিয়া: কুষ্টিয়ার দৌলতপুরে ক্ষতিকর রাসায়নিক পদার্থ মিশিয়ে অবৈধ পন্থায় কাঁচা টমেটো পাকানোর দায়ে বিল্লাল হোসেন নামে এক কৃষককে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এসময় ওই কৃষককে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

সেই সঙ্গে রাসায়নিক মেশানো টমেটোগুলো ধ্বংস করা হয়।

মঙ্গলবার (০৬ ডিসেম্বর) বিকেলে কুষ্টিয়ার দৌলতপুর উপজেলা তেকালা এলাকায় এ অভিযান চালায় উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল জব্বারের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, দৌলতপুর উপজেলার তেকালা গ্রামে টমেটো পাকানোর জন্যে রাসায়নিক পদার্থ মেশানো হচ্ছে, এমন তথ্যের ভিত্তিতে সেখানে অভিযান চালানো হয়। এসময় প্রায় ১শ মণ রাসায়নিক মেশানো টমেটো জব্দ করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪২ ধারায় ৩০ (ত্রিশ) হাজার টাকা জরিমানা করা হয়। সেই সঙ্গে রাসায়নিক মেশানো টমেটো ধ্বংস করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল জব্বার জানান, কাঁচা টমেটো দ্রুত পাকানোর জন্য বিশাক্ত ক্যামিকেল মিশ্রিত পানি স্প্রে করা হয়। অতিরিক্ত মুনাফা লাভের আশায় কিছু অসাধু ব্যবসায়ী ও কৃষক এ কাজ করে। এটা স্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুঁকি। কৃষকদের সচেতনতা বাড়াতে এবং অসাধু ব্যক্তিদের আইনের আওতায় আনতে এ অভিযান পরিচালিত হয়। এ অভিযান অব্যহত থাকবে।

বাংলাদেশ সময়: ০৯৪২ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।