ঢাকা, শনিবার, ১৩ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

জাতীয়

কোথাও টাকা ছাড়া কাজ হয় না: মামুনুর রশীদ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২২
কোথাও টাকা ছাড়া কাজ হয় না: মামুনুর রশীদ

ঢাকা: সরকারে কোনো দপ্তরে টাকা ছাড়া কাজ হয় না বলে মন্তব্য করেছেন নাট্যজন মামুনুর রশীদ।  

শনিবার (৩ ডিসেম্বর) দুপুরে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্মের আয়োজনে ‘জন শুনানি: জাতীয় উন্নয়ন ও স্থানীয় বাস্তবতা’ শীর্ষক সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

 

মামুনুর রশীদ বলেন, ‘সম্প্রতি জেলা প্রশাসন অফিসে ফোন কল করেছিলাম ছোট একটা কাজের জন্য সেখানে সরাসরি বললো, দু’হাজার টাকা লাগবে। কেন দু’হাজার টাকা লাগবে জানতে চাইলে আমাকে বলল? দু’হাজার টাকা না দিলে আপনার কাজ হবে না।

তিনি বলেন, কোথাও টাকা ছাড়া কাজ হয়? আমি এখানে স্থানীয় সরকার মন্ত্রী আছেন, তাও বলতে বাধ্য হচ্ছি। মেম্বার-চেয়ারম্যানের নমিনেশন নিতে কত টাকা লাগে? তিনি টাকা দিয়ে মনোনয়ন নেন, পরে সেই টাকা তিনি পাঁচ বছরে তোলার চেষ্টা করেন। তখন জনগণের অবস্থাটা কি হয়! এ টাকাটা তো জনগণের পকেট থেকেই যাচ্ছে।

জেলা প্রশাসকদের ক্ষমতার সমালোচনা করে মামুনুর রশীদ বলেন, জেলা প্রশাসকদের মনে হয় ব্রিটিশ আমলের রাজ প্রতিনিধি। তাদের কাছে এতো ক্ষমতা দিয়ে রেখেছে। অথচ এমপি, উপজেলা চেয়ারম্যান ও মেম্বাদের কারো কোনো ক্ষমতা নেই, সব ক্ষমতা জেলা প্রশাসকদের হাতে।

তিনি বলেন, রাষ্ট্রের কোথাও আমাদের অংশগ্রহণ আছে? ঢাকা মেট্রোপলিটন গভর্মেন্ট হওয়ার কথা ছিল, কই হলো নাতো। মেয়রের কাছে যেই ক্ষমতা থাকার কথা, তা নেই।

রাষ্ট্রের সবাই উন্নয়ন কাজে অংশগ্রহণ করতে চায় উল্লেখ করে মামুনুর রশীদ বলেন, আমরা সবাই মিলেই কাজ করতে চাই। সেই সুযোগটা কি আমাদের আছে? আমার মনে হয় তা নেই। যদি থাকতো তাহলে দেশ অনেক এগিয়ে যেতো।

স্বাধীনতা সংগ্রামের ৫১ বছর আগের স্মৃতি রোমন্থন করে মামুনুর রশীদ বলেন, ৫১ বছর আগে একটি ঐক্যবদ্ধ জাতি ছিল। তখন সবারই মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করার একটি সুযোগ ছিল, কিন্তু আজকে এসডিজি উন্নয়নে আমাদের কি সেই সুযোগ আছে? আসলে সুযোগ স্থিমিতি হয়ে গেছে। দেশটা কালো টাকার কাছে জিম্মি।

পরিবহন খাতের নৈরাজ্যের কথা উল্লেখ করে মামুনুর রশীদ আরও বলেন, পরিবহন খাতে প্রতিদিন ভাড়া বাড়াচ্ছে, এ টাকাটা কে দিচ্ছে? জনগণ দিচ্ছে। কিন্তু পরিবহন সেক্টর তো সরকারের হাতে। সরকারে সাবেক মন্ত্রী, সংসদ সদস্য এরাইতো এখানে নেতৃত্ব দিচ্ছে। টাকার যে কি শক্তি স্যার আমাদের শিখিয়েছেন, এখন ঠিকই বুঝতে পারছি টাকার আসলেই কি শক্তি।

তিনি বলেন, দুঃখজনক হচ্ছে, এখন আমাদের দেশ হয়ে গেছে ব্যবসায়ীদের পার্লামেন্ট। ব্যবসায়ীদের পার্লামেন্ট হলে তো তারা তাদের স্বার্থ দেখবেই। আমাদের এসডিজি অর্জন কি করে হবে?

শুক্রবার (২ ডিসেম্বর) রাতে ব্রাজিল ও ক্যামেরুনের ফুটবল খেলার বিষয়টি উল্লেখ করে মামুনুর রশীদ বলেন, আপনারা তাদের খেলা দেখেছেন, ব্রাজিল ক্যামেরুনের কাছে হেরে গেল, কিন্তু তারা সিক্সটিনে চলে গেল, কীভবে গেল? তাদের সঞ্চয় ছিল। আগে থেকে সে পয়েন্ট সঞ্চয় করেছে। আমরা শুনেছি আমাদের রিজার্ভে প্রচুর টাকা আছে, তো হঠাৎ করে কি হলো, সব টাকা কোথায় গেল?
 
বাংলাদেশ সময়: ২১০৪ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০২২
এসআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa