ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

ইফতারে সুস্থ থাকার সেরা দাওয়াই ডাবের পানি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, এপ্রিল ৩, ২০২৪
ইফতারে সুস্থ থাকার সেরা দাওয়াই ডাবের পানি

এপ্রিল শুরু হতেই রোদের দাবদাহ বেশ টের পাচ্ছেন রোজাদাররা। রোদের তাপে ঝলসে যাচ্ছে গা।

ইফতারে স্বাদ বদলের জন্য ডাবের পানির শরবত দারুণ উপকারী। এক কথায় ইফতারে সুস্থ থাকার সেরা দাওয়াই ডাবের পানি। এটি পান করার পর আপনি তরতাজা বোধ করবেন। বিভিন্ন উপায়ে আপনি ডাবের পানির শরবত বানিয়ে নিতে পারেন। চলুন রেসিপি জেনে নিই-

ডাবের শাঁসের শরবত

ডাবের পানি আলাদা করে রাখুন। ডাবের শাঁস বের করে নিন। ব্লেন্ডারে ডাবের শাঁসের সঙ্গে ডাবের জল ব্লেন্ড করে নিন। এতে বিট লবণ মিশিয়ে পরিবেশন করুন ডাবের শাঁসের শরবত। এই শরবত ফ্রিজে রেখে খেতে পারেন। স্বাদ আরও বেড়ে যাবে।

সবজা সিড ও ডাবের পানি

একটি কাপে অর্ধেক পানি নিন। এরপর এক চামচ সবজা বীজ (তুলসীর বীজ) ভিজিয়ে রাখুন। একটি গ্লাসে প্রথমে লেবুর স্লাইস দিয়ে দিন। গ্লাসে ১০টি তুলসি পাতা ফেলে দিন। এবার তাতে দুই চামচ ভেজানো সবজা বীজ মিশিয়ে দিন। এবার গ্লাস ভর্তি করে ডাবের পানি দিন। এই শরবতে আপনি ইফতারে তরতাজা বোধ করবেন।  

এবার চলুন জেনে নেওয়া যাক ডাবের পানির কিছু গুণাগুণ:

*অতিরিক্ত গরমে ও রোজা রাখলে আমাদের শরীর খুব শুষ্ক ধরনের হয়ে যায়। ডাবের পানি শরীরকে ডি-হাইড্রেশনের হাত থেকে বাঁচায়। ফলে শরীর থাকে আর্দ্র ও পানির চাহিদাও মেটায়।
* যাদের ডায়াবেটিস রয়েছে তারাও অনায়াসে ডাবের পানি পান করতে পারেন, কারণ ডাবের পানিতে চিনি থাকে না। পাশাপাশি ফাইবারে ভরপুর, কাজেই খাবার হজমে সাহায্য করে।
* ভিটামিন ‘সি’, ম্যাগনেসিয়াম ও পটাশিয়াম রক্তচাপ কমাতে সাহায্য করে। ডাবের পানি এই সবকটাই রয়েছে।
* রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করতেও ডাবের পানি বেশ উপকারী।
* ডাবের পানি সোডিয়াম-পটাশিয়ামের মাত্রা নিয়ন্ত্রণ করে আমাদের শরীরে।

বাংলাদেশ সময়: ১৪৩৪ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।