ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলামে’র এক সদস্যের কারাদণ্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৯ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২৩
জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলামে’র এক সদস্যের কারাদণ্ড

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরে সন্ত্রাসবিরোধী আইনে মো. বায়জিদ বিন মাসুদ (২৫) নামে এক জঙ্গিকে দুই বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তার তিন হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও তিন মাসের কারাদণ্ডের রায় দেওয়া হয়েছে।

 বায়জিদ নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সদস্য। তিনি লক্ষ্মীপুর সদর উপজেলার বশিকপুর ইউনিয়নের গঙ্গাশিবপুর গ্রামের মাসুদ আলমের ছেলে।  

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) দুপুরে জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. রহিবুল ইসলাম এ রায় দেন।  

রায়ের সময় বায়জিদ আদালতে উপস্থিত ছিলেন। তাকে কারাগারে পাঠানো হয়েছে। এর আগে জামিনে ছিলেন তিনি।  

আদালত ও মামলা সূত্র জানায়, বায়জিদ বিভিন্ন অ্যাপসের মাধ্যমে নামে-বেনামে আইডি খুলে জঙ্গি সংক্রান্ত বিভিন্ন তথ্য আদান প্রদান করতেন। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে দেশবিরোধী পোস্ট দিতেন। বিভিন্ন বক্তাদের বক্তব্য শুনে জিহাদের পথে উদ্বুদ্ধ হতেন বায়জিদ। দেশের সংবিধান এবং সরকারকে স্বীকার করতেন না। দেশ ও রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডে সম্পৃক্ত ছিলেন। র‍্যাবের গোয়েন্দা সদস্যরা তার ওপর নজরদারি করে। গোপন সংবাদের ভিত্তিতে র‍্যাব-৩ এর সদস্যরা ২০২২ সালের ১৯ এপ্রিল রাতে বায়জিদকে তার বাড়ি থেকে আটক করে। এসময় তার মোবাইল ফোনটি জব্দ করে র‍্যাব৷ তার ফোনে দেশবিরোধী ও জিহাদি কর্মকাণ্ডের তথ্য পায় র‍্যাব। পরদিন র‍্যাব-৩ এর সেই সময়ের নায়েক সুবেদার (ডিএডি) মো. মনির উদ্দিন বাদী হয়ে চন্দ্রগঞ্জ থানায় বায়জিদকে আসামি করে অজ্ঞাত আরও তিন থেকে চারজনকে আসামি করে সন্ত্রাস দমন আইনে মামলা করেন।  

মামলাটি তদন্ত করে বায়জিদকে অভিযুক্ত করে আদালতে তদন্ত প্রতিবেদন দেন চন্দ্রগঞ্জ থানার সেই সময়ের উপপরিদর্শক (এসআই) বিকাশ চক্রবর্তী।  

শুনানি শেষে অভিযোগ প্রমাণ হওয়ায় বৃহস্পতিবার এর রায় দেন আদালত।

জেলা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) জসিম উদ্দিন রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন।  


বাংলাদেশ সময়: ১৩১৭ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২৩
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।