ঢাকা, শনিবার, ৩০ চৈত্র ১৪৩০, ১৩ এপ্রিল ২০২৪, ০৩ শাওয়াল ১৪৪৫

ইসলাম

অন্ধ মুসল্লির জন্য সৌদিতে বিশেষ রাস্তা নির্মাণ

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৮
অন্ধ মুসল্লির জন্য সৌদিতে বিশেষ রাস্তা নির্মাণ অন্ধদের জন্য তৈরি রাস্তা

কিছুদিন আগে সোস্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা গেছে, অন্ধ এক ব্যক্তির জন্য তার পরিবার ঘরের দরজা থেকে মসজিদের দরজা পর্যন্ত বিশেষ রাস্তা তৈরি করে দিয়েছে। যাতে লোকটি কারো সহযোগিতা ছাড়া পাঁচ ওয়াক্ত নামাজ নিজে হেঁটে গিয়ে স্বাভাবিকভাবে মসজিদে গিয়ে আদায় করতে পারে।

রাস্তাটি এমনভাবে নির্মাণ করা হয়েছে যে, অন্ধ লোকটি হাঁটার সময় উঁচু-নিচু দাগ অবলম্বন করে সোজা মসজিদে গিয়ে পৌঁছাতে পারবেন। এছাড়াও এ সুন্দর ও যুঁতসই কাজটি অন্যান্য অন্ধর জন্যও সহযোগিতায় আসবে।

পাশাপাশি বিভিন্ন প্রতিবন্ধী মানুষের সহযোগিতায় কাজ করতে এলাকার লোকদের ব্যাপারটি উদ্বুদ্ধও করবে।

ভিডিওটি ভাইরাল হওয়ার কিছুদিন পর সৌদির উত্তারাঞ্চলীয় বুরাইদা শহরের স্থানীয় একটি দাতব্য সংস্থা অসহায় নাগরিকরা মসজিদে পৌঁছানোর জন্য বিশেষ পথ নির্মাণের ব্যবস্থা নিয়েছে। সংস্থাটি তাদের (অন্ধদের) স্বপ্ন পূরণের লক্ষ্যে একটি পথ ইতিমধ্যে নির্মাণ করে দিয়েছে। যেটি ধরে অন্ধ ব্যক্তিরা মসজিদে নিয়মিত যাতায়াত করতে পারবেন।
তৈরি করা হচ্ছে অন্ধদের জন্য বিশেষ রাস্তা
এর আগে ইংল্যান্ডের গ্লুচেস্টারে ২০১৫ সালে অন্ধদের জন্য একটি নিরাপদ পথ নির্মাণ করা হয়েছিল। মূলত বিশেষভাবে নির্মিত এমন পথগুলো অন্ধ পথিকদের অন্য কারো সহায়তা ছাড়া তাদের কাঙ্ক্ষিত গন্তব্যে সহজে পৌঁছে দিবে।

বুরাইদার দাতব্য সংস্থাটি আশা করছে, তাদের মতো আরো অন্যান্যরাও অন্ধদের সাহায্যে এগিয়ে আসবে। নির্দিষ্ট সময়ে তারা মসজিদ, বাজার ও গুরুত্বপূর্ণ জায়গায় যেতে বিশেষ পথ নির্মাণ করে দিয়ে সাহায্যের হাত বাড়াবে।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১১১৪ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৮
এমএমইউ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad