ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

ইসলাম

গুনাহ থেকে মুক্ত থাকার দোয়া

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৪
গুনাহ থেকে মুক্ত থাকার দোয়া

মানুষের জন্য গুনাহ একটি অপবিত্রতা। জীবনের অনেকটা সময় চলা-ফেরার ভুলের কারণে বা ইচ্ছায়-অনিচ্ছায় অনেক গুনাহ হয়ে যায়।

এ থেকে নিজেকে পবিত্র রাখতে বা পবিত্রতা রক্ষায় আল্লাহকে স্মরণ করা অনিবার্য।

আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ছোট-বড়, প্রকাশ্য-অপ্রকাশ্য সব ধরনের গুনাহের অপবিত্রতা থেকে আল্লাহর কাছে প্রার্থনা করতেন।

হজরত আবু মুসা আশআরি (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ছোট-বড় সব ধরনের গুনাহ থেকে পবিত্র থাকতে এই দোয়া করতেন- ‘আল্লাহুম্মাগফিরলি খাতিআতি, ওয়া জাহলি, ওয়া ইসরাফি ফি আমরি, ওয়া মা আনতা আলামু বিহি মিন্নি, আল্লাহুম্মাগফিরলি হাজলি ওয়া জিদ্দি ওয়া খাতায়া, ওয়া আমদি, ওয়া কুল্লু জালিকা ইনদি। ’

অর্থাৎ ‘হে আল্লাহ! আপনি ক্ষমা করে দিন আমার ভুল-ত্রুটি জনিত গুনাহ, আমার অজ্ঞতা, আমার বাড়াবাড়ি এবং আর যা আপনি আমার চেয়ে বেশি জানেন। হে আল্লাহ! আপনি ক্ষমা করে দিন আমার হাসি-ঠাট্টামূলক গুনাহ, আমার প্রকৃত গুনাহ, আমার অনিচ্ছাকৃত গুনাহ এবং ইচ্ছাকৃত গুনাহ, এসব গুনাহ যা আমার মধ্যে আছে। ’ (বুখারি : ৬৩৯৯)

আরও একটি আয়াত বার বার পাঠ করা যায়। তা হলো- আতুবু ইলাল্লাহি মিম্মা আজনাবতু। অর্থ : আমি যে অপরাধ করেছি, তা থেকে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করছি।

আয়েশা (রা.) বলেন, একবার তিনি ছবিযুক্ত গদি ক্রয় করেন। রাসুল (সা.) তা দেখে দরজায় দাঁড়িয়ে থাকেন—প্রবেশ করেননি। তখন আয়েশা (রা.) এই দোয়ার মাধ্যমে আল্লাহর কাছে ক্ষমা চান। (বুখারি, হাদিস : ৫৯৫৭)

বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।