ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

দীর্ঘ-পরিকল্পিত পারমাণবিক মহড়া এগিয়ে নেওয়ার ঘোষণা ন্যাটোর 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২২
দীর্ঘ-পরিকল্পিত পারমাণবিক মহড়া এগিয়ে নেওয়ার ঘোষণা ন্যাটোর  ন্যাটো মহাসচিব জেন্স স্টলটেনবার্গ

ইউক্রেন যুদ্ধ নিয়ে রাশিয়ার সঙ্গে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যেই পশ্চিমা সামরিক জোট ন্যাটো তার বার্ষিক নিয়মিত পারমাণবিক প্রতিরোধ মহড়া পরিকল্পনা অনুযায়ী এগিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে।  

আগামী সপ্তাহে তাদের দীর্ঘ-পরিকল্পিত পারমাণবিক মহড়া শুরু করবেন বলে মঙ্গলবার জানিয়েছেন ন্যাটো মহাসচিব জেন্স স্টলটেনবার্গ।

 

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ‘স্টেডফাস্ট নুন’ নামের মহড়াটি প্রতি বছর একবার করে অনুষ্ঠিত হয় এবং সাধারণত প্রায় এক সপ্তাহ চলে। এতে পারমাণবিক ওয়ারহেড বহনে সক্ষম ফাইটার জেট উড়বে। তবে কোনো বোমা বিস্ফোরণ করা হবে না। প্রচলিত জেট, সার্ভেইলেন্স এবং রিফুয়েলিং বিমানও এতে নিয়মিত অংশ নেবে।

ন্যাটোর সদস্য ৩০টি দেশের মধ্যে ১৪টি এই মহড়ায় অংশ নেবে।  

চলতি বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেন আক্রমণ করার আগে এ পরিকল্পনা করা হয়েছিল। নেটোর একজন কর্মকর্তা বলেছেন, মহড়ার মূল অংশটি রাশিয়া থেকে এক হাজার কিলোমিটারের বেশি দূরত্বে অনুষ্ঠিত হবে।

ইউক্রেনের যুদ্ধ নিয়ে ক্রমবর্ধমান উত্তেজনা এবং প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাশিয়ার ভূখণ্ড রক্ষায় তার হাতে থাকা সব উপায় ব্যবহার করার বিষয়ে বানিয়ে বলছেন না- এমন জানানোর পরও মার্কিন ন্যাটো পরের সপ্তাহে তাদের দীর্ঘ-পরিকল্পিত পারমাণবিক অনুশীলন শুরুর ঘোষণা দিল।  

বাংলাদেশ সময়: ১২১০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২২
এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।