ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

রাফায় ইসরায়েলি হামলায় নিহত ১২, হুমকির মুখে যুদ্ধবিরতি চুক্তি   

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২২ ঘণ্টা, মে ৭, ২০২৪
রাফায় ইসরায়েলি হামলায় নিহত ১২, হুমকির মুখে যুদ্ধবিরতি চুক্তি   

গাজায় যুদ্ধবিরতি ও বন্দিদের মুক্তির জন্য একটি চুক্তিতে সম্মত হয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। কিন্তু ইসরায়েল বলেছে, এই প্রস্তাবের শর্তগুলো তাদের দাবি মত হয়নি।

তারা বলছে এই চুক্তির বিষয়ে আরও আলোচনা চালিয়ে যাবে এবং পাশাপাশি রাফায় হামলার পরিকল্পনা ঘোষণা দিয়েছে দেশটি।

এক ইসরায়েলি কর্মকর্তা সংবাদ মাধ্যমকে বলেছেন, হামাস যে প্রস্তাবটি অনুমোদন করেছে তা মিসরীয় প্রস্তাবের চেয়ে খুবই দুর্বল এবং এতে এমন কিছু উপাদান অন্তর্ভুক্ত রয়েছে যা ইসরায়েল গ্রহণ করতে পারে না। ইসরায়েলকে চুক্তি প্রত্যাখ্যানকারী হিসেবে দেখানোর উদ্দেশ্যে এই প্রস্তাবটি একটি চালাকি বলে মনে হচ্ছে।

ইসরায়েল বলেছে, কেরেম শালোম সীমান্ত ক্রসিংয়ে হামাসের রকেট হামলায় ৪ ইসরায়েলি সেনা নিহত হওয়ার পর তারা রাফায় হামলার পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে। নেতানিয়াহুর কার্যালয় জানিয়েছে, যুদ্ধকালীন মন্ত্রিসভা রাফায় অভিযান চালিয়ে যাওয়ার অনুমোদন দিয়েছে।   খবর রয়টার্স

হামাসের রকেট হামলার পর পর কেরাম শালোম ক্রসিং বন্ধ করে দিয়েছে ইসরায়েল। খাদ্যসামগ্রী ও অন্যান্য সহায়তা নিয়ে অবরুদ্ধ গাজা উপত্যকায় প্রবেশের জন্য ওই ক্রসিংটি ছিল অন্যতম প্রধান পথ। এছাড়াও আজ (৭মে) গাজার মিসর সীমান্তে রাফাহ ক্রসিংয়ের ফিলিস্তিন অংশের নিয়ন্ত্রণ নিয়েছে ইসরায়েলি বাহিনী।  ফিলিস্তিন কর্তৃপক্ষ জানিয়েছে বর্তমানে এই ক্রসিং দিয়ে সকল ধরনের পারাপার বন্ধ রয়েছে।    

এদিকে অ্যাসোসিয়েট প্রেসের বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে গত রাতে রাফায় ইসরায়েলি হামলায় ১২ জন নিহত হয়েছে। এর আগে সোমবার(৬ মে) ইসরায়েলি বাহিনী  রাফায় আক্রমণ চালায় এবং শহরের কিছু অংশ থেকে বাসিন্দাদের ছেড়ে যাওয়ার নির্দেশ দেয়। মূলত গাজার এই শহরটি এখন ১৪ লাখেরও বেশি বাস্তুচ্যুত ফিলিস্তিনির আশ্রয়স্থল।

গাজায় ইসরায়েলের আক্রমণে এখন পর্যন্ত  ৩৪ হাজার ৭৩৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। যাদের বেশিরভাগই নারী ও শিশু। এছাড়া আহত হয়েছেন আরও ৭৮ হাজারের বেশি মানুষ।

বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, মে ০৭, ২০২৪
এমএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।