ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মার্কিনীরা লবণ বেশি খায়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৭ ঘণ্টা, জুন ২৫, ২০১০

ওয়াশিংটন: দশ জনে মাত্র একজন মার্কিন নাগরিক গ্রহণযোগ্য মাত্রায় লবণ খান। বাকিরা এ সীমা অতিক্রম করে উচ্চ রক্তচাপ ও হৃদরোগের ঝুঁকিতে থাকেন।



আটলান্টা ও জর্জিয়াভিত্তিক রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) নামের একটি সংস্থার প্রতিবেদনে গত বৃহস্পতিবার এ তথ্য প্রকাশ করা হয়।

প্রতিবেদন অনুযায়ী, মার্কিনীরা দৈনিক গড়ে ৩৪৬৬ মিলিগ্রাম সোডিয়াম গ্রহণ করে যা ডাক্তারের দেওয়া সুপারিশের তুলনায় দ্বিগুণ।

পিৎজা, রুটি এবং বিস্কুটের মতো প্রক্রিয়াজাত ও রেস্টুরেন্টের খাবার থেকে মার্কিনীরা এ লবণের ৭৭ শতাংশ গ্রহণ করে বলেও জানা যায়। তবে এসব খাবারে লবণাক্ত স্বাদ নাও থাকতে পারে।

এ গবেষণার প্রধান লেখক জানেল্লে পেরালেজ গুন বলেন, ‘আমাদের খাবারে লবণ এতো ব্যাপক মাত্রায় ছড়িয়ে পড়েছে যে অধিকাংশ মার্কিনীর পক্ষেই সুপারিশ করা মাত্রার মধ্যে থাকাটা কষ্টকর। ’

এদিকে সুস্বাস্থ্যের অধিকারীদের দৈনিক ২৩০০ মিলিগ্রাম লবণ গ্রহণের কথা বলা হলেও উচ্চ রক্তচাপের রোগী , মধ্যবয়সী, প্রাপ্তবয়স্ক মানুষ ও সব আফ্রো-আমেরিকানদের এই মাত্রা ১৫০০ মিলিগ্রামের মধ্যে রাখার পরামর্শ দেওয়া হয়েছে।
 
কিন্তু মাত্র নয় দশমিক ছয় শতাংশ নাগরিক লবণ খাওয়ার নির্দেশনা মেনে চলেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৯১৬ ঘণ্টা, জুন ২৫, ২০১০
এনজে/আরআর/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।