ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাতের আঁধারে স্তানিলের মূর্তি গুঁড়িয়ে দিল জর্জিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৮ ঘণ্টা, জুন ২৫, ২০১০

তিবিলিসি: সাবেক সোভিয়েত ইউনিয়নের প্রয়াত নেতা যোসেফ স্তানিলের জন্মস্থান জর্জিয়ার গোরি শহর থেকে তাঁর ঐতিহাসিক ব্রোঞ্জ-মূর্তি গোপনে ভেঙ্গে ফেলেছে দেশটির সরকার। আজ শুক্রবার দেশটির কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।



জর্জিয়ার উপ-পররাষ্ট্র মন্ত্রী গিগা বোকেরিয়া এএফপিকে বলেন ‘গোরিতে স্তানিলের মূর্তি আগের রাতে গুঁড়িয়ে ফেলা হয়েছে। ’ পরে সংবাদ সম্মেলনে এ বিষয়ে সরকারের সিদ্ধান্তের ব্যাপারে বিস্তারিত জানানো হবে বলেও তিনি জানান।

১৯৫০ এর দশকের প্রথম থেকেই গোরির শহরের কেন্দ্রস্থলে ছয় মিটার উঁচু এ মূর্তিটি দাঁড়িয়েছিল। তবে সাম্প্রতিক কয়েক বছর ধরে দেশটির পশ্চিমাপন্থী প্রেসিডেন্ট মিখাইল সাকাশভিলি বার বার মূর্তিটি অপসারণের আভাস দিয়ে আসছিলেন। এ নিয়ে বির্তকও সৃষ্টি হয়।

অনেক স্থানীয় অধিবাসী স্তালিনকে নিয়ে প্রচণ্ড গর্ব বোধ করেন এবং শহরের ওই চত্বর থেকে মূর্তি অপসারণের পরিকল্পনার বিরোধিতাও করেন তারা। ২০০৮ সালের রাশিয়ার সঙ্গে যুদ্ধের সময় ওই চত্বরে বোমাবর্ষণ করা হয়।

বাংলাদেশ স্থানীয় সময়: ২০২৪ ঘণ্টা, জুন ২৫, ২০১০
এনজে/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।