ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনের মন্ত্রীদের সঙ্গে বাইডেনের বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১০ ঘণ্টা, মার্চ ২৬, ২০২২
ইউক্রেনের মন্ত্রীদের সঙ্গে বাইডেনের বৈঠক

শনিবার পোল্যান্ডে ইউক্রেনের দুই মন্ত্রীর সঙ্গে আলোচনায় বসেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এক মাস আগে ইউক্রেনে রাশিয়ার সশস্ত্র বাহিনী সামরিক আগ্রাসন শুরু করার পর উচ্চ-পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে এই প্রথম মুখোমুখি বৈঠকে বসলেন মার্কিন প্রেসিডেন্ট।

হোয়াইট হাউস জানিয়েছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সঙ্গে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা ও প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভের মধ্যকার বৈঠকে যোগ দিয়েছেন জো বাইডেন। খবর বিবিসির।

শুক্রবার থেকে পোল্যান্ড সফর করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি পোল্যান্ডের পেসিডেন্ট আন্দ্রেই দুদার সঙ্গেও বৈঠক করেছেন। শনিবার (২৬ মার্চ) ইউক্রেন সংঘাতের বিষয়ে একটি বক্তৃতা দেবেন মার্কিন প্রেসিডেন্ট।

অন্যদিকে ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযানের’ প্রথম পর্যায় শেষ হয়েছে বলে জানিয়েছেন রুশ সেনাবাহিনীর প্রধান ভ্যালেরি গেরাসিমভ।

অভিযান শুরুর এক মাস পর অভিযানের প্রথম পর্যায় শেষ করার এমন বার্তার প্রেক্ষিতে পশ্চিমারা বলছে, রাশিয়ার সামরিক কর্মকর্তাদের এ বক্তব্য থেকে ইঙ্গিত পাওয়া যাচ্ছে, প্রথমে তারা অভিযানের যে পরিকল্পনা করেছিলেন তা ব্যর্থ হয়েছে।

রাশিয়ার সেনাবাহিনীর প্রধান ভ্যালেরি গেরাসিমভ বলেছেন, তাদের যুদ্ধের এখন প্রধান লক্ষ্য হবে ইউক্রেনের পূর্বাঞ্চল।

এ অঞ্চলের দুটি স্থানে রুশপন্থী বিদ্রোহীরা স্বাধীনতার দাবিতে বেশ কয়েক বছর ধরে লড়াই করে আসছে। ইউক্রেনে অভিযান শুরুর দিনের ভাষণে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাদের স্বাধীনতার স্বীকৃতি দেন।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, মার্চ ২৬, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।