ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

১৭ রোগীকে হত্যার দায়ে মার্কিন নার্সের ৭৬০ বছর কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, মে ৪, ২০২৪
১৭ রোগীকে হত্যার দায়ে মার্কিন নার্সের ৭৬০ বছর কারাদণ্ড

একজন মার্কিন নার্স যিনি তিন বছরেরও বেশি সময় ধরে বেশ কয়েকজন রোগীকে হত্যার চেষ্টায় ইনসুলিনের প্রাণঘাতী ডোজ দিয়েছিলেন। শনিবার তাকে ৩৮০-৭৬০ বছর কারাদণ্ড দেওয়া হয়েছে।

 

আদালতকে বলা হয়েছে, তিনি ২০২০ থেকে ২০২৩ সালের মধ্যে পাঁচটি হাসপাতালে চিকিৎসার সময় কমপক্ষে ১৭ জন রোগীর মৃত্যুর জন্য দায়ী ছিলেন।

পেনসিলভানিয়ার ৪১ বছর বয়সী নার্স হেদার প্রেসডি তিনটি হত্যার এবং ১৯টি হত্যার চেষ্টার জন্য দোষী সাব্যস্ত করে তাকে এ কারাদণ্ড দেওয়া হয়েছে।

প্রেসডির বিরুদ্ধে ২২ জন রোগীকে অত্যধিক পরিমাণে ইনসুলিন দেওয়ার অভিযোগ আনা হয়। বেশিরভাগ রোগী ডোজ গ্রহণের পরেই বা কিছু পরে মারা যায়। তার অপচিকিৎসায় মারা যাওয়া রোগীদের বয়স ছিল ৪৩ থেকে ১০৪ বছর।

ইনসুলিনের ওভারডোজের কারণে হাইপোগ্লাইসেমিয়া হতে পারে, হার্টবিট বাড়াতে পারে এবং এমনকি হার্ট অ্যাটাকও হতে পারে।

দুই রোগীকে হত্যার জন্য তাকে গত বছরের মে মাসে প্রাথমিকভাবে অভিযুক্ত করা হয়েছিল এবং পুলিশ তদন্তে তার বিরুদ্ধে আরও একাধিক অভিযোগ আনা হয়।

ভুক্তভোগীদের পরিবার আদালতকে বলেছে, খুনি নার্স তার অসুস্থ এবং বয়স্ক রোগীদের সঙ্গে ‘ভগবানের খেলা করার চেষ্টা করেছিল’। যার ফলে সবাইকে মরতে হয়েছে।

আদালতে তিনি দোষ স্বীকার করেন। তার একজন আইনজীবী তাকে জিজ্ঞাসা করেন কেন তিনি দোষ স্বীকার করছেন, প্রেসডি উত্তর দেন, কারণ আমি দোষী।

নিহতের পরিবারের একজন সদস্য আদালতকে বলেছেন, ওই নার্স অসুস্থ নয়, পাগলও নয়। তিনি মন্দলোক সে আমার বাবাকে হত্যা করেছে। তার মুখ দেখা মানে শয়তানের মুখের দিকে তাকালাম।  

প্রেসডি ২০১৮ থেকে ২০২৩ সাল পর্যন্ত নার্সিং হোমে অসংখ্য কাজ করেছেনপ্রাথমিক অভিযোগের পর তার লাইসেন্স স্থগিত করা হয়।

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, মে ৪, ২০২৪
জেএইচ

  
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।