ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

মাত্র ৫৭ টাকা বিনিয়োগেই মিলছে ৩৯ লাখ!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২২
মাত্র ৫৭ টাকা বিনিয়োগেই মিলছে ৩৯ লাখ!

চাকরি থেকে অবসর নেওয়ার পর বার্ধক্যে পৌঁছে অর্থনৈতিকভাবে সক্ষম থাকতে চান সবাই। আর এজন্যই প্রয়োজন বিনিয়োগ, যা করতে হবে এমন জায়গায় যেখানে ঝুঁকির সম্ভাবনা একেবারে কম।

প্রতিবেশী দেশ ভারতে অবসর জীবন নিয়ে চিন্তিতদের জন্য চালু হয়েছে নতুন এক পেনশন স্কিম, যেখানে মাত্র ৫০ রুপি (বাংলাদেশি মুদ্রায় ৫৭ টাকা) বিনিয়োগ করলেই মিলবে ৩৪ লাখ রুপি, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৩৯ লাখ টাকা।

ডিএনএ ইন্ডিয়া জানিয়েছে, ন্যাশনাল পেনশন স্কিম নামের এই বিনিয়োগে প্রতিদিন দিতে হবে ৫০ রুপি করে। অর্থাৎ মাসে দেড় হাজার রুপি।

এই স্কিমে মাত্র ২৫ বছর বয়সেই বিনিয়োগ শুরু করতে পারেন চাকরিজীবীরা। টানা ৩৫ বছর চলবে এই স্কিম। এতে মোট বিনিয়োগের পরিমাণ দাঁড়াবে ছয় লাখ ৩০ হাজার রুপিতে। আর বিনিয়োগের পরিমাণের ওপর যোগ হবে মোট সুদ ২৭ লাখ নয় হাজার রুপি। সব মিলিয়ে পেনশনের সময় মোট জমা হবে ৩৪.১৯ লাখ রুপি। আর এই স্কিমে মোট সঞ্চয় করের পরিমাণ হবে এক লাখ ৮৯ হাজার রুপি।

অন্যদিকে এই স্কিমে বিনিয়োগের পর যখন কোনও চাকরিজীবীর অবসর নেওয়ার বয়স হবে, তখন বিনিয়োগের ৬০ শতাংশ তুলতে পারবেন। অর্থাৎ ২০ লাখ ৫১ হাজার রুপি পর্যন্ত তোলার সুবিধা পাবেন।

এরপর অবশিষ্ট বিনিয়োগ বার্ষিক স্কিমের অধীনে প্রতি মাসে একটি নির্দিষ্ট পেনশনের জন্য ব্যবহার করা যাবে। সরকার যদি আট শতাংশ হারে সুদ দেয়, তাহলে ওই ব্যক্তি মাসে নয় হাজার রুপি পর্যন্ত পেনশন পেতে পারেন।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।