ঢাকা, রবিবার, ৮ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারি ২০২২, ১৯ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

হিজবুল্লাহকে ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে তালিকাভুক্ত করলো অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২১
হিজবুল্লাহকে ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে তালিকাভুক্ত করলো অস্ট্রেলিয়া

ঢাকা: পুরো হিজবুল্লাহকে ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে তালিকাভুক্ত করেছে অস্ট্রেলিয়া। লেবাননের সশস্ত্র সংগঠনটির বিরুদ্ধে বুধবার (২৪ নভেম্বর) অস্ট্রেলিয়া এই পদক্ষেপ নেয়।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী কারেন অ্যান্ড্রুস বলেন, ইরান-সমর্থিত শিয়াপন্থী গোষ্ঠী হিজবুল্লাহ সন্ত্রাসী হামলার হুমকি দিয়ে যাচ্ছে। তারা বিভিন্ন সন্ত্রাসী সংগঠনের প্রতি সমর্থন দিয়ে যাচ্ছে। তারা অস্ট্রেলিয়ার জন্য সত্যিকারের হুমকি সৃষ্টি করেছে।

হিজবুল্লাহের সামরিক শাখার ওপর ২০০৩ সাল থেকে অস্ট্রেলিয়ার নিষেধাজ্ঞা ছিল। এবার দেশটি পুরো হিজবুল্লাহকেই ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে তালিকাভুক্ত করল।

হিজবুল্লাহর প্রতি ইরানের সমর্থন রয়েছে। লেবাননে রাজনৈতিক দল হিসেবেও হিজবুল্লাহ সক্রিয়। দেশটির সরকার, রাজনীতি ও সমাজে হিজবুল্লাহর প্রভাব তাৎপর্যপূর্ণ। তাদের সামরিক শাখাও শক্তিশালী।

১৯৯০ সালে লেবাননে গৃহযুদ্ধের সমাপ্তির পর একমাত্র হিজবুল্লাহই অস্ত্র ত্যাগ করতে অস্বীকৃতি জানায়। ইসরায়েলে একাধিক রকেট হামলা চালানোর দাবি করেছে হিজবুল্লাহ।

অস্ট্রেলিয়ার নতুন ঘোষণা অনুযায়ী, কেউ হিজবুল্লাহর কোনো শাখার সদস্য হলে, তিনি দেশটিতে (অস্ট্রেলিয়া) নিষিদ্ধ হবেন। এছাড়া গোষ্ঠীটিকে আর্থিকভাবে সহায়তাকারীও অস্ট্রেলিয়ার কালো তালিকাভুক্ত হবে।

অস্ট্রেলিয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ইসরায়েল। ক্যানবেরার ইসরায়েল দূতাবাস বলেছে, হিজবুল্লাহর রাজনৈতিক ও সামরিক শাখার মধ্যে কোনো তফাত নেই। সন্ত্রাসবাদের হুমকি মোকাবিলায় অস্ট্রেলিয়ার এই পদক্ষেপ জরুরি ছিল।

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa