ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মোদী ঠিক বলেছেন, এখনই পুরো ভারতে এনআরসি নয়: অমিত শাহ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৪ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৯
মোদী ঠিক বলেছেন, এখনই পুরো ভারতে এনআরসি নয়: অমিত শাহ নরেন্দ্র মোদী ও অমিত শাহ। ছবি: সংগৃহীত

জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) নিয়ে বিতর্কের মধ্যে এখনই গোটা ভারতে এটি চালু না করার বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে একমত দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপি সভাপতি অমিত শাহ।

মঙ্গলবার (২৪ ডিসেম্বর) তিনি বলেছেন, এটি (সারা ভারতে এনআরসি) নিয়ে বিতর্কের কিছু নেই, কারণ এ নিয়ে কোনো আলোচনাই হচ্ছে না। প্রধানমন্ত্রী মোদী ঠিক বলেছেন।

বিষয়টি নিয়ে মন্ত্রিসভা বা সংসদে কোথাও আলোচনা হয়নি।

গত ২১ নভেম্বর রাজ্যসভায় অমিত শাহ বলেছিলেন, গোটা দেশের সঙ্গে নতুন করে আসামের নাগরিকত্ব তালিকা প্রকাশ করা হবে। কিন্তু পরের দিনই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঠিক এর উল্টো বক্তব্য দেন। তিনি বলেন, সারাদেশে এখনই এনআরসি করার বিষয়টি চূড়ান্ত নয়। অর্থাৎ আসামের এনআরসি থাকছেই।

এরপর থেকেই সরকারের দুই শীর্ষ নেতার দুই ধরনের বক্তব্য নিয়ে শুরু হয় নতুন আলোচনা।  

এ বিষয়ে অমিত শাহ বলেন, আমি নির্দ্বিধায় বলতে পারি, এখানে অবশ্যই যোগাযোগের বিচ্ছিন্নতা ছিল।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আসাম চুক্তি অনুযায়ী ১৯৭১ সালের ২৪ মার্চকে এই এনআরসি তৈরির ভিত্তিবর্ষ বলে ধরা হয়। কিন্তু ভবিষ্যতে দেশের অন্য সব রাজ্যে যখন এনআরসির কাজ শুরু হবে, তখন অতীতের আরেকটি দিন ধরে তার ভিত্তিতে তালিকা তৈরি করতে হবে। এতে করে এক দেশে দুটি ভিত্তিবর্ষ হয়ে যাচ্ছে, যা ঠিক নয়। তাই গোটা দেশে যে ভিত্তিবর্ষ ধরা হবে, সে হিসেবে আবার আসামে নতুন তালিকা তৈরি করা হবে। কোন বছরের কোন তারিখের ভিত্তিতে এই কাজ শুরু হবে, তা এখনো ঠিক হয়নি। তবে ১৯৭১ সালের ২৪ মার্চ আর ভিত্তিবর্ষ হচ্ছে না, সেটি মোটামুটি নিশ্চিত।

বাংলাদেশ সময়: ০২২১ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৯
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।