ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

‘বোয়িং-৭৩৭ ম্যাক্স’ প্লেন বানানো সাময়িক বন্ধ ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৯
‘বোয়িং-৭৩৭ ম্যাক্স’ প্লেন বানানো সাময়িক বন্ধ ঘোষণা ‘বোয়িং-৭৩৭ ম্যাক্স’ প্লেন, ছবি: সংগৃহীত

অবশেষে ২০২০ সালের জানুয়ারি থেকে ‘বোয়িং-৭৩৭ ম্যাক্স’ সিরিজের প্লেন বানানো সাময়িকভাবে বন্ধ রাখার ঘোষণা দিয়েছে বিখ্যাত প্রস্ততকারী সংস্থা বোয়িং।

মঙ্গলবার (১৭ ডিসেম্বর) সংস্থাটির বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

সংবাদমাধ্যম জানায়, উৎপাদন শুরুর পর থেকেই বিতর্কে পড়েছিল ‘বোয়িং-৭৩৭ ম্যাক্স মডেলটি’।

কেননা, এই প্লেন বাজারে আসার পর গত নয় মাসে বড় কয়েক দুর্ঘটনায় ৩০০ এর বেশি মানুষের মৃত্যু হয়। অবশেষে উৎপাদনই বন্ধ রাখার সিদ্ধান্ত নিলো বোয়িং। অবশ্য বিতর্কের জেরে মাঝখানে কিছুদিন বিশ্বের এয়ারলাইন্সগুলো এই প্লেন গ্রাউন্ড করেও রেখেছিল।  

বোয়িং আশাবাদী ছিল, এ বছরের শেষের দিকে প্লেনটি আবার নতুন করে উৎপাদনে আসবে। কিন্তু মার্কিন নিয়ন্ত্রকরা স্পষ্ট করে দিয়েছিলেন, এই মডেল যেন আর বিতর্ক সৃষ্টি না করে।

সংস্থাটি একটি বিবৃতিতে বলেছে, ৭৩৭ ম্যাক্সের সঙ্গে যুক্ত শ্রমিকদের কোনো ক্ষতি হবে না।  কিন্তু, অর্থনীতিতে ক্ষতি হতে পারে।

২০১৮ সালে ইন্দোনেশীয় লায়ন এয়ারলাইন্সের বোয়িং-৭৩৭ ম্যাক্স প্লেন জাভা উপকূলে বিধ্বস্ত হয়।  ১৮৯ জনের মৃত্যু হয়। এরপর চলতি বছরের মার্চে ইথিওপিয়ান এয়ারলাইন্সের একই মডেলের প্লেন বিধ্বস্ত হয়ে প্রাণ যায় ১৫৭ জনের। এ ঘটনার পর থেকে মডেলটি নিয়ে বিশ্বজুড়ে বিতর্ক সৃষ্টি হয়।

বাংলাদেশ সময়: ০৮৩৮ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৯
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।