ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পুরুষের চেয়ে নারীরা নিঃসন্দেহে ভালো নেতা: ওবামা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩০ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৯
পুরুষের চেয়ে নারীরা নিঃসন্দেহে ভালো নেতা: ওবামা বারাক ওবামা। ছবি: সংগৃহীত

পুরুষের চেয়ে নারীরা নেতা হিসেবে বেশি ভালো এবং উপযুক্ত বলে মনে করেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি বলেন, নারীরা নির্ভুল নয়। তবে পুরুষদের তুলনায় তারা সন্দেহাতীতভাবে ভালো।

সম্প্রতি সিঙ্গাপুরে নেতৃত্ব বিষয়ক একটি অনুষ্ঠানের বক্তব্যে এ মন্তব্য করেন শান্তিতে নোবেলজয়ী এ নেতা।

তিনি বলেন, আমি সম্পূর্ণ আত্মবিশ্বাসী যে, নারীরা যদি দুই বছরের জন্য পৃথিবীর সব দেশ চালায়, তাহলে জীবনযাত্রার মান-ফলাফল সবক্ষেত্রেই অসাধারণ উন্নতি দেখা যাবে।

তার মতে, বিশ্বের বেশিরভাগ সমস্যা তৈরি হয় বৃদ্ধ নেতাদের ক্ষমতা আঁকড়ে থাকার চেষ্টার কারণে।  

ওবামা বলেন, যদি বিশ্বের সমস্যাগুলোর দিকে তাকান, দেখা যাবে এটা হচ্ছে বৃদ্ধরা, বিশেষ করে পুরুষরা, যারা পথ থেকে সরছেন না তাদের জন্য।

তিনি বলেন, রাজনৈতিক নেতাদের জন্য এটা মনে রাখা দরকার যে, আপনি সেখানে একটা চাকরির জন্য গিয়েছেন, সারাজীবনের জন্য না। আপনি সেখানে নিজের গুরুত্ব বা ক্ষমতা ধরে রাখার জন্য যাননি।

২০০৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্বপালন করেছেন বারাক ওবামা। রাজনীতি থেকে অবসর নিয়ে বর্তমানে জনসেবামূলক কাজে ব্যস্ত তিনি ও তার স্ত্রী মিশেল ওবামা।  

নেতৃত্বে ফেরার ইচ্ছা আছে কি-না জানতে চাইলে ডেমোক্রেটিক পার্টির সাবেক এই নেতা জানান, তিনি সময় হলেই নেতাদের সরে দাঁড়ানোর নীতিতে বিশ্বাস করেন। অর্থাৎ, তৃতীয়বারের মতো মার্কিন প্রেসিডেন্ট হওয়ার ইচ্ছা নেই বলেই ইঙ্গিতে জানিয়ে দিলেন বিশ্বের অন্যতম জনপ্রিয় এই নেতা।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৯
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।